সকল মেনু

যথাযথ মর্যাদায় জাতীয় কবির মৃত্যুবার্ষিকী পালিত

হটনিউজ ডেস্ক: যথাযোগ্য মর্যাদায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪২তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। গতকাল সোমবার সকালে বিভিন্নস্তরের মানুষের কবির সমাধিতে শ্রদ্ধাজ্ঞাপনের মধ্যদিয়ে কবির সমাধি ফুলে ফুলে ছেয়ে যায়। সকাল সাড়ে সাতটায় ঢাকা বিশ্ববিদ্যায়ের পক্ষ থেকে কবির সমাধিতে পুষ্পার্ঘ অর্পণের মধ্যদিয়ে দিনের কার্যসূচি শুরু হয়। ঢাবির উপ-উপাচার্য কবি ড. মুহম্মদ সামাদসহ বিশ্ববিদালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা পর পর শ্রদ্ধা নিবেদন করেন। এর পর ঢাবির বিভিন্ন সংগঠন ও হলের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর বিভিন্ন প্রতিষ্ঠান, রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও নানা প্রতিষ্ঠানের পক্ষ থেকে সংশ্লিষ্টরা পুষ্পার্ঘ অর্পণ করেন।
সমাধি প্রাঙ্গণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কবি স্মরণে আলোচনা সভার আয়োজন করা হয়। ঢাবি উপ-উপাচার্য কবি ড. মুহম্মদ সামাদ উপাচার্য এতে সভাপতিত্ব করেন। আলোচনায় অংশ নেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী, সংগীত বিভাকের শিক্ষক টুম্পা সমদ্দার, অধ্যাপক ড. মোহসিনা আখতার খানম (লীনা তাপসী), অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল ও অধ্যাপক আখতার কামাল। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে নজরুল সংগীত পরিবেশন করেন শিল্পী খায়রুল আনাম শাকিল , শিল্পী ইয়াকুব আলী খান, শিল্পী লীনা তাপসী ও ঢাবির সংগীত দলের শিল্পীরা। কাজী নজরুলে কবিতা আবৃত্তি করা হয়।
জাতীয় কবির সমাধিতে আওয়ামী লীগের পক্ষ থেকে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা জানান, দলের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর কবীর নানক এমপি, কেন্দ্রীয় নেতা এডভোকেট সাহারা খাতুন এমপি, দীপু মনি এমপি প্রমুখ। এছাড়াও বঙ্গবন্ধু জয়বাংলা লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো.সুজাউল করিম চৌধুরী বাবুলের নেতৃত্বে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪২তম মৃত্যুবার্ষিকীতে কবির সমাধিতে শ্রদ্ধা জানান। এ সময় উপস্থিত চাদপুর-৩ আসনের মনোনয়ন প্রত্যাশী ও আওয়ামী মৎসজীবি লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক রেদওয়ান খান বোরহান, এ কে এম কামরুজ্জামানসহ আরো অনেকে। এ ছাড়াও কবির সমাধিতে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা জানায়, কবির পরিবারের সদস্যরা, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, ঢাবির উপ-উপাচার্য, ঢাবি শিক্ষক সমিতি, বাসদ (মার্কসবাদী), বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, জাতীয় কবিতা পরিষদ, গণ গ্রন্থাগার, বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী, রোকেয়া হল, মহিলা আওয়ামী লীগ, বিএনপি, ঢাকা মহানগর স্বেচ্ছাসেবক লীগ, ঢাবি একাত্তর হল, নজরুল ইন্সিটিটিউট, বাংলাদেশ ছাত্রলীগ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, বঙ্গবন্ধু গবেষণা পরিষদ, জাতীয় গ্রন্থ কেন্দ্র, ঢাকা মহানগর আওয়ামী লীগ, কপি রাইট অধিদফতর, বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিব হল, শহীদ সার্জেন্ট জহিরুল হক হল, ঢাবি অফিসার্স এসোসিয়েশন, বাংলাদেশ কুয়েত মৈত্রী হল, কবি সুফিয়া কামাল হলের পক্ষ থেকে শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। কবির স্বরণে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে আলোচনা সভা ও সংগীতানুষ্ঠানের আয়োজনের মধ্য দিয়ে দিনটি পালন করা হয়। এতে আলোচনায় অংশ নেন কবি আসাদ চৌধুরী। সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী। পরে বিভিন্ন শিল্পীরা নজরুল সংগীত পরিবেশন করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top