সকল মেনু

বিশ্বের সবচেয়ে শক্তিশালী ড্রোন বিক্রি করবে চীন

china-drone_42846আন্তর্জাতিক ॥ হটনিউজ২৪বিডি.কম : চীন বিশ্বের সবচেয়ে শক্তিশালী বোমারু ড্রোন আনুষ্ঠানিক ভাবে উন্মোচন করেছে এবং আন্তর্জাতিক বাজারে এটি বিক্রির জন্য প্রস্তুত রয়েছে বলে ঘোষণা করেছে। চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংদং প্রদেশের জুহাই নগরীর আন্তর্জাতিক বিমান মেলায় সিএইচ-৫ নামের ড্রোন প্রদর্শন করা হয়। গত বছর প্রথম সিএইচ-৫’এর আকাশে ওড়ার ভিডিও ফুটেজ সম্প্রচার করা হয়। সে সময়ে একে মার্কিন ড্রোন এমকিউ-৯ রিপারের চেয়েও শক্তিশালী বলে উল্লেখ করা হয়েছিল। আকাশে বেশি সময় ধরে উড্ডয়ন এবং অপারেশন তৎপরতার দিক থেকে এটি মার্কিন ড্রোনের চেয়েও শক্তিশালী বলে জানানো হয়েছিল। চায়না একাডেমি অব অ্যারোস্পেস অ্যারোডাইনামিক্স এ ড্রোন নির্মাণ করেছে।

সিএইচ সিরিজের প্রধান নকশাবিদ শি উইন এ ড্রোনের সক্ষমতা তুলে ধরেন। কোনো জ্বালানি না নিয়ে এক নাগাড়ে দুই দিন আকাশে ভেসে থাকতে পারে সিএইচ-৫। এ ছাড়া, এটি একনাগাড়ে ১৫ হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে পারে। সিএইচ-৫ চৌকস বোমা, ক্ষেপণাস্ত্র এবং রাডার জ্যাম করার কাজে ব্যবহৃত উচ্চ প্রযুক্তির যন্ত্রপাতি বহন করতে পারে।

ওয়েবসাইট ভিত্তিক সংবাদ সংস্থা এশিয়া ওয়ান একে বিশ্বের সবচেয়ে শক্তিশালী চালকহীন বিমান হিসেবে উল্লেখ করেছে। এদিকে, শি উইন বলেন, কয়েকটি দেশ সিএইচ-৫ কেনার বিষয়ে আগ্রহ দেখিয়েছে এবং তাদের সঙ্গে এ নিয়ে কথাবার্তা চলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top