সকল মেনু

রাজধানীতে দিনে গড়ে ২০ ডেঙ্গু রোগী শনাক্ত

download (1)

স্টাফ রিপোর্টার ॥ চলতি মাসে রাজধানীতে প্রতিদিন গড়ে ২০ ডেঙ্গু রোগী শনাক্ত হচ্ছে। বেসরকারী হিসেবে এই সংখ্যা কয়েকগুণ বেশি হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এ পর্যন্ত মোট ৩৬৩ ডেঙ্গু রোগী পাওয়া গেছে। এ বছর আগস্ট শেষ হওয়ার আগেই শনাক্ত হয়েছে ১৩শ’ ডেঙ্গু রোগী। বিশেষজ্ঞরা বলছেন, প্রতিবছর জুলাই থেকে অক্টোবর পর্যন্ত ডেঙ্গুর প্রকোপ থাকে। কিন্তু এ বছর ডেঙ্গুর প্রকোপ গত কয়েক বছরের তুলনায় তীব্র মনে হচ্ছে। এ বছর এ পর্যন্ত আক্রান্তের সংখ্যার দিকে তাকালে সামনের কয়েক মাসে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা অনেকগুণ বাড়বে। ডেঙ্গু প্রতিরোধে ইতোমধ্যে বিশেষ সভা আহ্বান করে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় করণীয় সম্পর্কে নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। রাজধানীতে ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই এবং এ রোগে আক্রান্তের চিকিৎসার সুব্যবস্থা রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তবে প্রতিদিন আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় চিন্তামুক্ত থাকতে পারছে না নগরবাসী।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইসিডিডিআর’বি) প্রতিবেদনে বলা হয়েছে, এ বছর ফেব্রুয়ারিতে ২, মার্চে ১৫, এপ্রিলে ৪১, মে-তে ৭৬, জুনে ১৮৩ ও জুলাইয়ে ৬৫৪ ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। ২০১৫ সালের মার্চে ২, এপ্রিলে ২, মে-তে ১, জুনে ১৫ ডেঙ্গু রোগী শনাক্ত হয়। তবে ওই বছরে জুল্ইায়ে ১৫৬, আগস্টে ৭২৭, সেপ্টেম্বরে ৯৬৫, অক্টোবরে ৮৮০, নবেম্বরে ২৬০ ও ডিসেম্বরে ৯০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়। সূত্র মতে, রাজধানীতে ২০১৩ সালের জানুয়ারিতে ৬, ফেব্রুয়ারিতে ৭, মার্চে ৩, এপ্রিলে ৩, মে-তে ১২, জুনে ৫০, জুলাইয়ে ১৭২, আগস্টে ৩৩৯, সেপ্টেম্বরে ৩৮৫ এবং অক্টোবরে আক্রান্ত হয় ৫০১। ২০১২ সালে ডেঙ্গুতে আক্রান্ত হয় ১২৮৬। আর গত ২০১১ সালে রেকর্ডসংখ্যক মানুষ ডেঙ্গু রোগে আক্রান্ত হয়। প্রতিবেদনে দেখা যায়, ওই বছর জুনে ৬১, জুলাইয়ে ২৫৫, আগস্টে ৬৯১, সেপ্টেম্বরে ১৯৩ এবং অক্টোবরে আক্রান্ত হয় ১২০। আর এভাবে গত ২০১০ সালে ২৫৭, ২০০৯ সালে ৪৭১, ২০০৮ সালে ১১শ’ ৫১ এবং ২০০৭ সালে ৪৭১ ডেঙ্গু রোগে আক্রান্ত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top