সকল মেনু

জায়গা হয়নি মেসির, রোনালদোর সঙ্গে বেল-গ্রিজম্যান

22-2-290x160খেলা ॥ হটনিউজ২৪বিডি.কম : ইউরোপের বর্ষসেরা ফুটবলার পুরস্কারের তিন জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়নি বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসির। তবে, তিনজনের তালিকায় রয়েছেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

আরও জায়গা পেয়েছেন রোনালদোর ক্লাব সতীর্থ ওয়েলস তারকা গ্যারেথ বেল এবং স্প্যানিশ জায়ান্ট অ্যাতলেতিকো মাদ্রিদের ফরাসি তারকা অ্যান্তোনিও গ্রিজম্যান।

ইউরোপের সাংবাদিকদের ভোটে প্রতি বছর মহাদেশের ক্লাবগুলোয় খেলা ফুটবলারদের মধ্যে এই পুরস্কার দেওয়া হয়।

গত মৌসুমে বার্সাকে লা লিগা আর কোপা দেল রে’র শিরোপা জেতাতে মেসি ভূমিকা রাখলেও পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার দেশের জার্সি গায়ে কোনো মেজর শিরোপার স্বাদ নিতে পারেননি। ফলে, ইউরোপের সাংবাদিকদের ভোটে পিছিয়ে পড়ে তিনজনের সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি।

উয়েফার বর্ষসেরার হওয়ার দৌড়ে রোনালদো থাকবেন এটা অনেকটা নিশ্চিতই ছিল। ইউরো চ্যাম্পিয়নশিপের আসরে পর্তুগালকে শিরোপা জিতিয়েছেন তিনি। ক্লাবের হয়ে জিতেছেন গতবারের চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। এমন দুর্দান্ত পারফর্মে মৌসুম শেষ করা রোনালদো ফেভারিট হিসেবেই রয়েছেন তালিকায়।

রোনালদোর ক্লাব সতীর্থ বেলকেও পিছিয়ে রাখা যাচ্ছে না। রোনালদোর সঙ্গে গত মৌসুমে রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতিয়েছেন তিনি। আর নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো ইউরোয় খেলতে নেমে ওয়েলসকে সেমি-ফাইনালে তুলতে দেশকে সামনে থেকে নেতৃত্ব দেন বেল।

এদিকে, ক্লাবের হয়ে গ্রিজমান কোনো শিরোপা না জিতলেও জাতীয় দল ফ্রান্সের হয়ে খেলেছেন দুর্দান্ত। ইউরোতে স্বাগতিকদের ফাইনালে উঠতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন গ্রিজম্যান। আসরের সর্বোচ্চ ৬টি গোল করেন তিনি। গত মৌসুমে ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলও করেন তিনি। অ্যাতলেতিকোকে ফাইনালে তোলেন এই ফরাসি। তবে, জাতীয় দল আর ক্লাবের হয়ে দুই মেজর শিরোপায় তাকে রানার্স আপের দলে থাকতে হয়। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রোনালদো-বেলের রিয়ালের বিপক্ষে হেরে যায় গ্রিজম্যানের অ্যাতলেতিকো। আর ইউরোতে রোনালদোর পর্তুগালের বিপক্ষে ফাইনালে হেরে রানার্স আপ হতে হয় তার দেশ ফ্রান্সকে।

ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফার ১০ জনের সংক্ষিপ্ত তালিকা থেকে মেসির সঙ্গে বাদ পড়েছেন তার ক্লাব সতীর্থ উরুগুয়ের স্ট্রাইকার লুইস সুয়ারেজ। আগেই এই তালিকায় ছিলেন না ব্রাজিলের অধিনায়ক নেইমার। তবে, ১০ জনের তালিকায় থাকা ইতালিয়ান গোলরক্ষক জুভেন্টাসের বুফন, রিয়াল মাদ্রিদের জার্মান তারকা টনি ক্রুস, বায়ার্ন মিউনিখের জার্মান তারকা থমাস মুলার, গোলরক্ষক মানুয়েল ন্যুয়ের, পর্তুগালের রিয়াল তারকা পেপে বাদ পড়েন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top