সকল মেনু

ইউরো থেকে রাশিয়াকে বহিষ্কারের আলটিমেটাম

11-18-290x163খেলা ॥ হটনিউজ২৪বিডি.কম : গত শনিবারের ঘটনা। যেখানে মার্শেইতে ইউরো ফুটবলে মুখোমুখি হয়েছিল রাশিয়া ও ইংল্যান্ড। ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছিল। তবে এর চেয়ে বড় ঘটনা ঘটে গ্যালারীতে দুই দেশের সমর্থকদের মধ্যে। রাশিয়ান সমর্থকদের দাঙ্গাবাজিতে আহত হয়েছিলেন ইংল্যান্ডের অন্তত ৩৫জন দর্শক। এর মধ্যে চারজনের অবস্থা গুরুতর। এমন ঘটনার পরই উয়েফা তদন্ত কমিটির মুখোমুখি হতে হয় রাশিয়াকে।

মঙ্গলবার আনুষ্ঠিকভাবে রাশিয়াকে ইউরোর চলমান আসর থেকে বহিষ্কারের ঘোষণা দেয়া হয়। তবে পরে স্থগিত রাখা হয়েছে সেই সিদ্ধান্ত। রাশানদের দেয়া হয়েছে সুযোগ। এমন ঘটনা যদি আবারো ঘটে, তাহলে রাশিয়াকে নিষিদ্ধ করা হবে বলে আল্টিমেটাম দিয়েছে উয়েফা কর্তৃপক্ষ।
বহিষ্কারের এই রায়ের সাথে রাশিয়াকে ১৫০,০০০ ইউরো জরিমানা করা হয়েছে। রুশ ফুটবল ফেডারেশন উয়েফার এই সিদ্ধান্তের বিরুদ্ধে অবশ্য আপিল করতে পারবে। তবে শুধু রাশিয়া নয়, সামনের ম্যাচগুলোতে ইংল্যান্ডের সমর্থকরা যদি এমন সহিংসতা ঘটায়, তাহলে একই শাস্তি পেতে হবে ইংলিশ দলকেও।
খেলা ॥ হটনিউজ২৪বিডি.কম : শনিবার মার্সেই শহরে রাশিয়া-ইংল্যান্ডে ম্যাচের শেষ দিকে গ্যালারিতে ঘটে সেই সহিংসতা। আহতদের অধিকাংশই ইংলিশ। তবে গোলযোগের দায়ে ছয়জন ইংলিশ ফ্যানকে কারাদণ্ড দেওয়া হয়েছে। শনিবারের সহিংসতার জন্য ১৫০ জন ‘প্রশিক্ষিত’ রুশ গুণ্ডাকে দায়ী করেছে ফরাসী পুলিশ। বেশ কজন রুশ ফ্যানকে বহিষ্কার করছে ফ্রান্স।
রাশিয়ার পরবর্তী ম্যাচ বুধবার স্লোভাকিয়ার সাথে। পরের দিন অর্থাৎ বৃহস্পতিবার কাছের ঐ লস শহরে ইংল্যান্ডে খেলবে ওয়েলসের সাথে। কাছাকাছি সময়ে এই দুটো ম্যাচ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ইংলিশ ফুটবল কর্তৃপক্ষ এফএ’র চেয়ারম্যান গ্রেগ ডাইক। ফরাসী কর্তৃপক্ষ লসে প্রায় আড়াই হাজার পুলিশ এবং আদা সামরিক বাহিনী মোতায়েন করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top