সকল মেনু

সিম বন্ধ হলেও ৫৪০ দিনের মধ্যে চালু করা যাবে

৪৬নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১ জুন : বায়োমেট্রিক পদ্ধতিতে অনিবন্ধিত মোবাইল সিম নিষ্ক্রিয় হলেও তা নিবন্ধন করে সঙ্গে সঙ্গে চালু করতে পারবেন গ্রাহক। তবে নিষ্ক্রিয় হওয়ার দিন থেকে ৫৪০ দিনের মধ্যে তা না করলে ওই গ্রাহক তার সিমের স্বত্ব হারাবেন; অর্থাৎ অপারেটর তা অন্য যে কারো কাছে বিক্রি করতে পারবে। নতুনভাবে অপারেটরদের এই নির্দেশনা দিয়েছেন বিটিআরসি।

৩১ মে শেষ হচ্ছে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের সময়সীমা। এর মধ্যে সিম রেজিস্ট্রেশন না করলে তা বন্ধ হয়ে যাবে বলে আগেই জানিয়েছিল বিটিআরসি।

তবে এর আগে বিটিআরসি থেকে দেয়া নির্দেশনায় অনিবন্ধিত সিম টানা দুই মাস বন্ধ রাখার নির্দেশনা দেয়া হলেও অপারেটরদের নতুন নির্দেশনা দিয়েছে বিটিআরসি। নতুন নির্দেশনায় অপারেটরদের বলা হয়েছে, সিম বন্ধ করে দেয়ার পরও কেউ চাইলে বায়োমেট্রিক করে নিজের সিমটি চালু করতে পারবে।

নতুন নির্দেশনায় আরো বলা হয়েছে, গ্রাহকরা ৫৪০ দিন সময় পাবেন সিম পুনঃনিবন্ধনের। এই সময়ের মধ্যে চাইলে কেউ নিবন্ধন করে নিজের সিমটি চালু করতে পারবেন। তা না হলে তাকে আবার নতুন করে সিম কিনতে হবে। এই সময়ের পরে অপারেটর তার সিমটি অন্য কারো কাছে বিক্রি করতে পারবেন।

গত ৩০ এপ্রিল শেষ হয় প্রথম দফার সিম নিবন্ধনের প্রক্রিয়া। এরপরে সময় বাড়িয়ে সিম নিবন্ধনের সময় নির্ধারণ করা হয় ৩১ মে পর্যন্ত। মঙ্গলবার শেষ হচ্ছে এই সময়সীমা। এরই মধ্যে গ্রাহকের হাতে থাকা ১৩ কোটি সিমের মধ্যে ১০ কোটি সিম নিবন্ধিত হয়েছে বলে জানিয়েছে বিটিআরসি।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top