সকল মেনু

আর মাত্র কয়েকটা দিন পরই শারদীয় দুর্গাপূজা: চলছে শেষ মূহুর্তের প্রস্তুতি

উৎসবকে কেন্দ্র করে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলাবাহিনী
উৎসবকে কেন্দ্র করে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলাবাহিনী

০৯ অক্টোবর ২০১৫, নিরাপদ নিউজ : শারদীয় দুর্গাপূজা। সনাতন ধর্মালম্বীদের একটি বড় ধর্মীয় উৎসব। আর মাত্র কয়েকটা দিন পরই শুরু হবে এই উৎসব। প্রতিমা ও পূজা মন্ডব তৈরী এবং সাজসজ্জার শেষ মূহুর্তের প্রস্তুতি চলছে। হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে ঘরে শুরু হয়েছে উৎসবের আমেজ। উৎসবকে কেন্দ্র করে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলাবাহিনী।

শারদীয় দূর্গাপূজাকে কেন্দ্র করে হিন্দু ধর্মাবলম্বীরা পুরনো দিনের দুঃখ, কষ্ট ভুলে সবাই মিলে নতুন করে বাচাঁর প্রত্যয় ব্যক্ত করছেন। সমাজের সকল হানাহানি, কাটাকাটি পরিহার করে সবাই ভ্রাতৃত্ব বন্ধনে আবদ্ধ হয়ে এগিয়ে যাবে সামনের দিকে।

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে নতুন করে সাজানো হচ্ছে হিন্দুদের ধর্মীয় স্থান মন্দির। দেশের প্রতিটি জেলা উপজেলার মন্দিরগুলোকে সাজানো হয়েছে বিভিন্ন সাজে। আর মন্দিরের প্রতীমাগুলোকে সাজানো হচ্ছে নানান ধরনের বাহারি রঙে। রাজধানীর শাঁখারিবাজার, ঢাকেশ্বরী, জয়কালী ও রাজারবাগ কালি মন্দিরে গিয়ে দেখা গেছে, মন্দিরের পুরো এলাকা সাজানো হয়েছে নতুন সাজে। প্রতিমাগুলোকে রং তুলি দিয়ে সাজিয়ে অপরুপ সৌন্দর্য করে তুলছে কারিগররা। দিনে-রাতে এসব এলাকায় চলছে উৎসব মুখর পরিবেশ।

দূর্গাপূজার প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে রাজধানীর রাজার বাগ এলাকার কালিমন্দির কমিটির সভাপতি চিত্ত রঞ্জন দাস  বলেন, দূর্গাপূজা সনাতন ধর্মাবলম্বীদের একটি বড় উৎসব। পূজার কাজ প্রায় সম্পন্ন হয়েছে। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। বর্তমানে রং তুলি কাজ চলছে। আগামী দুই একদিনের মধ্যেই সকল কাজ সম্পন্ন হবে।

তিনি আরও বলেন, দূর্গাপূজা উপলক্ষে আইনশৃঙ্খলাবাহিনী সতর্ক অবস্থানে রয়েছে। তবে আমরা আশা করছি কোথাও যাতে কোন ধরণের অপ্রীতিকর ঘটনা না ঘটে। এ বিষয়ে আইনশৃঙ্খলাবাহিনী সদস্যরা সতর্ক থাকবে।

এদিকে হিন্দু সম্প্রদায়ের এই অনুষ্ঠানে নিরাপত্তা নিশ্চিত করতে গত মঙ্গলবার বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ এবং ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটির সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশ পুলিশ।

বৈঠকে বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, পূজার প্রস্তুতি থেকে প্রতিমা বিসর্জনসহ দুর্গাপূজার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা সতর্ক থেকে দায়িত্ব পালন করবেন।

তিনি আরও বলেন, এই উৎসবকে কেন্দ্র করে যাতে কোন মহল আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে না পারে সে বিষয়ে সতর্ক রযেছে পুলিশ। পাশাপাশি ঝুঁকিপূর্ণ পূজা মন্ডপে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top