সকল মেনু

সরকারের দ্রুত পদক্ষেপে নিরাপদবোধ করছেন বার্নিকাট

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট -ফাইল ফটো
যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট -ফাইল ফটো

ঢাকা, ০৫ অক্টোবর ২০১৫, নিরাপদনিউজ : দুই বিদেশি নাগরিক হত্যার পর সরকারের দ্রুত পদক্ষেপে আগের চেয়ে নিরাপদ বোধ করছেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট।
সোমবার (৫ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিক্যাব) আয়োজিত ‘ডিক্যাব টকে’ তিনি এ জানান।
বার্নিকাট বলেন, সন্ত্রাসীদের কোনো সীমানা নেই। তাদের যে কোনো তৎপরতাকে খাটো করে দেখার সুযোগ নেই। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র সন্ত্রাস মোকাবেলায় যৌথভাবে কাজ করছে।
বাংলাদেশে আইএসের অস্তিত্ব সম্পর্কে তিনি বলেন, এদেশে আইএস আছে কিনা সে বিষয়ে যুক্তরাষ্ট্র খতিয়ে  দেখছে। যদি এ বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়, তবে সেটা যুক্তরাষ্ট্র সরকারের পাশাপাশি বাংলাদেশ সরকারকেও অভিহিত করা হবে।
বার্নিকাট বলেন, আইএসের সম্ভাব্য উত্থান ঠেকাতে যা প্রয়োজন তার সবই আমাদের (বাংলাদেশ-যুক্তরাষ্ট্র) আছে। প্রধানমন্ত্রীও (শেখ হাসিনা) সন্ত্রাসের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতে রয়েছেন।
গত চার দশকে বাংলাদেশ অভূতপূর্ব উন্নয়ন করেছে উল্লেখ করে মার্কিন রাষ্ট্রদূত বলেন, কোনো সন্ত্রাসী তৎপরতাই উন্নয়নকে ম্লান করতে পারবে না।
এক প্রশ্নের জবাবে বার্নিকাট বলেন, বিদেশিদের ওপর সন্ত্রাসী হামলা হতে পারে এমন ‘সুনির্দিষ্ট তথ্য’ পেয়েই বাংলাদেশে অ্যালার্ট জারি করা হয়েছিল। ওই তথ্য বাংলাদেশ সরকারকেও জানানো হয়েছিল। অ্যালার্টের প্রেক্ষিতে সরকারের আইন-শৃঙ্খলা বাহিনী সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে। তাদের পদক্ষেপ প্রশংসনীয়।
তিনি স্পষ্ট করে বলেন, ট্রাভেল অ্যালার্টের অর্থ এই নয় যে, কেউ বাংলাদেশে এসো না, যারা এসেছো, চলে যাও। এর অর্থ, প্রত্যেকে যেন নিজের জায়গায় সতর্ক থাকে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিক্যাব প্রেসিডেন্ট মাসুদ করিম। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডিক্যাব সাধারণ সম্পাদক বশির আহমেদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top