সকল মেনু

নতুন বেতন কাঠামোতে বাংলা নববর্ষ ভাতা

নতুন বেতন কাঠামোতে বাংলা নববর্ষ ভাতা
নতুন বেতন কাঠামোতে বাংলা নববর্ষ ভাতা

০৭ সেপ্টেম্বর ২০১৫, নিরাপদ নিউজ :  সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য বাংলা নববর্ষ ভাতা চালু করা হয়েছে। তারা মূল বেতনের ২০ শতাংশ হারে নববর্ষ ভাতা পাবেন। নতুন বেতন কাঠামোতে এ বিধান রাখা হয়েছে।

সচিবালয়ে সোমবার মন্ত্রিসভার বৈঠকে নতুন বেতন কাঠামো অনুমোদন দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা এ তথ্য জানান। গত কয়েক বছর ধরে নববর্ষ ভাতা চালুর জন্য বিভিন্ন মহল থেকে দাবি উঠেছিল।

তিনি বলেন, ‘নতুন বেতন কাঠামোতে ভাতার ক্ষেত্রে বাংলা নববর্ষ ভাতা যুক্ত হচ্ছে। আমাদের যে উৎসব ভাতাগুলো আছে সেগুলো সব ধর্মভিত্তিক। কেউ ঈদের সময় পায়, কেউ পূজার সময় পায়, কেউ বড় দিনে পায়। কিন্তু সব ধর্মের মানুষ একই সময়ে একই ভাতা পাচ্ছে এমন নেই।’

মোশাররাফ হোসাইন বলেন, ‘নববর্ষের সময় গ্রামে তৈরি পণ্যই বেশি কেনা-বেচা হয়। কাজেই এটি গ্রামীণ অর্থনীতির উপর প্রভাব বিস্তার করবে। পাশাপাশি বাংলা সংস্কৃতির বিকাশ ঘটাতে সহায়ক হবে।’

সর্বোচ্চ বেতন (গ্রেড-১) ৭৮ হাজার ও সর্বনিম্ন (গ্রেড-২০) আট হাজার ২৫০ টাকা নির্ধারণ করে সামরিক ও বেসামরিক সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অষ্টম বেতন কাঠামোর অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top