সকল মেনু

দেশের বন্যা পরিস্থিতির আরও অবনতি: নতুন নতুন এলাকা প্লাবিত

দেশের বন্যা পরিস্থিতির আরও অবনতি: নতুন নতুন এলাকা প্লাবিত
দেশের বন্যা পরিস্থিতির আরও অবনতি: নতুন নতুন এলাকা প্লাবিত

ঢাকা, ০৬ সেপ্টেম্বর ২০১৫, নিরাপদনিউজ : দেশের উত্তর-পূর্ব ও পশ্চিমাঞ্চলের বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। গতকাল শনিবার থেকে দেশের ২৩ স্থানে নদনদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
আজ রবিবার সন্ধ্যা পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের গাইবান্ধা, জামালপুর, বগুড়া, সিরাজগঞ্জ এবং মধ্যাঞ্চলের মানিকগঞ্জ, রাজবাড়ী, মুন্সিগঞ্জ ও শরীয়তপুর জেলাসমূহের কতিপয় স্থানের বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে উত্তর-পূর্বাঞ্চলের জেলাসমূহের সার্বিক বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।
গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। আজ সন্ধ্যা পর্যন্ত এ ধারা অব্যাহত থাকবে। গঙ্গা নদীর পানিও হ্রাস পাচ্ছে। আগামী ৭২ ঘন্টা পর্যন্ত এ ধারা অব্যাহত থাকতে পারে। পদ্মা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে; যা আজ সকাল তা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। উত্তর-পূর্বাঞ্চলের নদীসমূহের পানি হ্রাস পাচ্ছে; যা আজ পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
ঢাকা শহর সংলগ্ন নদ-নদীসমূহের পানি বৃদ্ধি পাচ্ছে। আগামী ৪৮ ঘন্টা পর্যন্ত এ ধারা অব্যাহত থাকতে পারে। তবে পানি বিপদসীমার নীচে থাকবে। পানি উন্নয়ন বোর্ডের ৮৫টি পানি মনিটরিং স্টেশনের মধ্যে ৩৭টি স্থানে পানি বৃদ্ধি ও ৪৩টি স্টেশনে পানি হ্রাস পেয়েছে। ৩টি স্থানে পানি অপরিবর্তিত রয়েছে এবং ২টি স্থানের তথ্য পাওয়া যায়নি। ২৩টি স্থানে পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
অন্যদিকে দেশের বন্যা পরিস্থিতির পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ৪৮ ঘন্টায় দেশের উত্তর-পশ্চিমাঞ্চল গাইবান্ধা, জামালপুর, বগুড়া, সিরাজগঞ্জ এবং মধ্যাঞ্চল-মানিকগঞ্জ, রাজবাড়ী, মুন্সিগঞ্জ ও শরীয়তপুর জেলাসমূহের কতিপয় স্থানের বন্যা পরিস্থিতির সামান্য অবনতি হতে পারে। তবে উত্তর-পূর্বাঞ্চলের জেলাসমূহের সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।
জামালপুর থেকে আমাদের প্রতিনিধি জানান, যমুনা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জেলার সার্বিক বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। পানি বৃদ্ধির ফলে জেলার ৬৮টি ইউনিয়নের মধ্যে ৪৯টি ইউনিয়নের ২ লাখ ৮ হাজার ৯৪০ জন ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া আরো নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে।
পানি উন্নয়ন বোর্ড জানায়, গতকাল দুপুর ১২টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় বাহাদুরাঘাট পয়েন্টে যমুনা নদীর পানি বিপদসীমার ৬২ সেন্টিমিটার ও পর দিয়ে প্রবাহিত হচ্ছে। জেলার ত্রাণ ও পুনর্বাসন অফিস জানায়, ইসলাপুরে ১২টি ইউনিয়ন, বকশিগঞ্জে ৭টি ইউনিয়ন, দেওয়ানগঞ্জে ৮টি ইউনিয়ন, মাদারগঞ্জে ৭টি ইউয়িন, সরিষবাাড়ীতে ৬টি ইউনিয়ন, মেলান্দহে ৪টি ইউনিয়ন এবং সদর উপজেলায় ৫টি ইউনিয়ন বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অফিস জানায়, বন্যার পানিতে জেলার ১২ হাজার ৯৬৩ হেক্টর জমির ফসল প্লাবিত হয়েছে। জেলা প্রশাসক মো. শাহাবুদ্দিন খান জানান, বন্যাকবলিতদের মধ্যে ত্রাণ বিতরণ অব্যাহত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top