সকল মেনু

৬.৪১ টাকা দরে বিদ্যুৎ আসছে ভারত থেকে

1452349817নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১০ জানুয়ারি :  ত্রিপুরার পালাটানা বিদ্যুৎকেন্দ্র থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আনার ব্যাপারে দাম নিয়ে সমঝোতায় পৌঁছেছে বাংলাদেশ। শনিবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে ত্রিপুরার বিদ্যুৎমন্ত্রীর এক বৈঠকে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ঠিক হয়েছে আট মার্কিন সেন্ট, যা বাংলাদেশি মুদ্রায় সাড়ে ছয় টাকা এবং ভারতীয় মুদ্রায় সাড়ে ৫ রুপি। শনিবার দুই দেশের বিদ্যুৎমন্ত্রী পর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। রাজধানীর  হোটেল সোনারগাঁওয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়। ফেব্রুয়ারির মাঝামাঝি নাগাদ এই বিদ্যুৎ আসতে পারে বলে জানা গেছে।

বাংলাদেশের ভেতর দিয়ে বিনা মাশুলে ট্রানজিট রুট ব্যবহার করে ত্রিপুরার পালাটানায় ৭৭৬ মেগাওয়াট ক্ষমতার একটি গ্যাসবিদ্যুৎ কেন্দ্র স্থাপন করেছে ভারত। বাংলাদেশের সহযোগিতার জন্য ওই কেন্দ্র থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে বিক্রির প্রতিশ্রুতি দিয়েছিল সেদেশের সরকার। ১৬ ডিসেম্বর এ বিদ্যুৎ আমদানি শুরু কথা থাকলেও দর জটিলতায় তা আটকে যায়। ফলে বিদ্যুৎ ক্রয় চুক্তি (পিপিএ) সই করা সম্ভব হয়নি। শেষ পর্যন্ত ওই ১০০ মেগাওয়াট বিদ্যুতের জন্য বাংলাদেশকে ভারতের প্রস্তাব করা সাড়ে ৫ রুপিই (৬ টাকা ৪১ পয়সা) দিতে হচ্ছে।

উল্লেখ্য, বর্তমানে ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আনছে বাংলাদেশ। ২০১৩ সালের ৫ অক্টোবর ভারত থেকে আনুষ্ঠানিকভাবে বিদ্যুৎ আমদানি শুরু হয়। ভারতের পশ্চিমবঙ্গের বহরমপুর থেকে বাংলাদেশের কুষ্টিয়ার ভেড়ামারা হয়ে এ বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top