সকল মেনু

৭২ হাজার ঝুঁকিপূর্ণ ভবন নিয়ে দুর্যোগমন্ত্রীর উদ্বেগ

Towar1451924234নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ৫ জানুয়ারি :  রাজধানীর ৭২ হাজার ঝুঁকিপূর্ণ ভবন নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। তিনি বলেন, ‘কত তাগাদা দিলাম তারপরও রাজধানীতে ঝুঁকিপূর্ণ ভবন রয়ে গেছে। কখনও দেখি ঝুঁকিপূর্ণ ভবনের লালকালি সাদা হয়ে গেছে।’

সোমবার সচিবালয়ে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের সভাকক্ষে ভূমিকম্প পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এমন উদ্বেগের কথা জানান।

তিনি বলেন, বারবার বলছি বিল্ডিং কোড মেনে ভবন নির্মাণ করেন। কিন্তু মানা হচ্ছে না। রাজধানীতে শত শত বিল্ডিং ঝুঁকিপূর্ণ।

মন্ত্রী বলেন, এর আগে ভূমিকম্পের পর পরই আমরা প্রত্যেক বিল্ডিংয়ে গিয়ে লালকালি দিয়ে চিহ্নিত করে দিয়েছি এসব বিল্ডিং ঝুঁকিপূর্ণ। এসব ভবন দ্রুত ভাঙা হোক। কিন্তু কে শোনে কার কথা। একমাস পরে দেখা গেল ঝুঁকিপূর্ণ ভবনের লালকালি সাদা হয়ে গেছে। আমাদের কাজ আমরা করে দিয়েছি। ভূমিকম্প হচ্ছে, আমরা এখনও বলছি দ্রুত ঝুঁকিপূর্ণ বিল্ডিংগুলো ভাঙা হোক।

অপর এক প্রশ্নের জবাবে ত্রাণ ও দুর্যোগমন্ত্রী মায়া বলেন, আমাদের সম্পদ সীমিত, কিন্তু এরপরও আমরা ভূমিকম্প প্রতিরোধের বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে নিয়েছি। ইতিমধ্যে ৬৯ কোটি টাকার যন্ত্রপাতি কেনা হয়েছে। আরো ৪৫ কোটি টাকার উঁচু মানের যন্ত্রপাতি কেনার জন্য টেন্ডার প্রক্রিয়া চলছে। এসব যন্ত্রপাতি ফায়ার সার্ভিস, রেডক্রিসেন্ট, স্কাউট, আর্মস ডিভিশনসহ বিভিন্ন বিভাগকে ভূমিকম্প মোকাবেলায় সক্ষমতার জন্য দেয়া  হচ্ছে।

সংবাদ সম্মেলনে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের সচিব শাহ মো. কামাল জানান, রাজধানীতে প্রায় ৭২ হাজার ঝুঁকিপূর্ণ ভবন রয়েছে। এসব ভবন ভাঙ্গার দায়িত্বে রয়েছে সরকারের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়।

ভূমিকম্প পরবর্তী সরকারের প্রস্তুতি ও কর্মসূচি তুলে ধরে তিনি বলেন, মঙ্গলবার জরুরি ভিত্তিতে রাজধানীসহ সারাদেশে ‘ভূমিকম্প প্রস্তুতি শীর্ষক একটি সচেতন সভা’ অনুষ্ঠিত হবে। রাজধানীসহ দেশের তৃণমূল পর্যায়ে সরকারের একটি কমিটি রয়েছে ওই কমিটির নেতৃত্বে এ সচেতনতা সভা অনুষ্ঠিত হবে।

সচিব বলেন, আগামী ৩১ জানুয়ারির মধ্যে দেশের জেলা পর্যায়ে ‘ভূমিকম্প নিয়ে মহড়া অনুষ্ঠিত হবে। এসব মহড়ায় স্কুল, কলেজ ও মাদ্রাসা, এনজিও প্রতিষ্ঠান, পেশাজীবী এবং জনপ্রতিনিধিরা অংশ নেবেন।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top