সকল মেনু

শাহবাগে বিক্ষোভ সমাবেশ করছে গণজাগরণ মঞ্চ

রাজধানীর শাহবাগে বিক্ষোভ সমাবেশ করছে গণজাগরণ মঞ্চ। জাগৃতি প্রকাশনীর স্বত্বাধিকারী ফয়সাল আরেফিন দীপনকে হত্যা; কবি তারেক রহিম, শুদ্ধস্বর প্রকাশনীর স্বত্বাধিকারী আহমেদুর রশীদ টুটুল ও লেখক-গবেষক রণদীপম বসুকে হত্যা চেষ্টার প্রতিবাদে এবং তাদের ওপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এ কর্মসূচির আয়োজন করা হয়েছে।

আজ রোববার (১ নভেম্বর) বিকেল সাড়ে ৩টার পর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এ বিক্ষোভ সমাবেশ শুরু হয়। এতে সভাপতিত্ব করছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার। সমাবেশের পর বিক্ষোভ মিছিলও বের করা হবে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হচ্ছে। গণজাগরণ মঞ্চের এ কর্মসূচিতে সংহতি জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন প্রভৃতি সংগঠন। সংহতি জানিয়ে কর্মসূচিতে যোগ দিয়েছেন অর্থনীতিবিদ আবুল বারকাত, রাজনীতিক কমরেড খালেকুজ্জামান, ভাস্কর রাসা, শিক্ষাবিদ এ এন রাশেদ‍া প্রমুখ।

সমাবেশে বাসদের সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান বলেন, দু’একজন মানুষকে হত্যা করে একটা জাতিসত্ত্বাকে হত্যা করা যায় না। যারা মনে করছে, এভাবে দু’একজনকে মেরে পুরো জাতিসত্ত্বাকে হত্যা করবে, তারা ভুল করছে। তিনি বলেন, সরকার তার দায়িত্ব পালনে ব্যর্থ। আমরা যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করেছি, এখন একটি প্রতিষ্ঠিত জাতিসত্ত্বা আমরা। এই জাতিসত্ত্বা হত্যা চেষ্টাকারীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়তে হবে আমাদের। খালেকুজ্জামান সরকারকে হুঁশিয়ার করে বলেন, যদি আপনারা এ দায়িত্বে ব্যর্থতার পরিচয় দেন। তবে, কঠিন সংকটের মুখোমুখি হতে হবে।

এ এন রাশেদা বলেন, দেশে মাদরাসা ভরে গেছে। মা-বাবা, চাচা-খালু এমনকি বঙ্গমাতার নামেও মাদরাসা প্রতিষ্ঠিত হয়েছে। আমরা চাই, মাদরাসা শিক্ষার অবসান ঘটবে, এক ধারার বিজ্ঞানভিত্তিক গণমুখী শিক্ষা ব্যবস্থা চালু হবে। এর মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা লালন হবে, ‍আমাদের শক্তি জাগিয়ে তোলা যাবে। সমাবেশে আরও বক্তব্য রাখেন নারী নেত্রী রোকেয়া কবীর, খুশি কবীর, ছাত্র ইউনিয়নের সভাপতি লাকি আক্তার প্রমুখ।

গত শনিবার (৩১ অক্টোবর) দুপুরে রাজধানীর লালমাটিয়ায় শুদ্ধস্বর প্রকাশনীর অফিসে তারেক রহিম, আহমেদুর রশীদ টুটুল ও রণদীপম বসুকে কুপিয়ে ও গুলি করে আহত করে দুর্বৃত্তরা। এরপর বিকেলে শাহবাগের আজিজ সুপার মার্কেটে জাগৃতি প্রকাশনীর স্বত্বাধিকারী ফয়সাল আরেফিন দীপনকে হত্যা করে দুর্বৃত্তরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top