সকল মেনু

বাংলাদেশ অনেক দূর যাবে : ড. কৌশিক বসু

1450186063নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১৫ ডিসেম্বর : বিশ্বব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও প্রধান অর্থনীতিবিদ ড. কৌশিক বসু বলেন, ‘বাংলাদেশে যেভাবে আর্থিক সেবা কার্যক্রম পরিচালিত হচ্ছে তা দেখে আমি অভিভূত ও আশাবদী যে বাংলাদেশ অনেক দূর যাবে।’ রূপকল্প ২০২১ বাস্তবায়নের পথে গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার রাজাবাড়ী ডিজিটাল সেন্টারে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ টু আই প্রোগ্রামের উদ্যোগে চলমান বিভিন্ন আর্থিক সেবাভূক্তি কার্যক্রম পরিদর্শন কালে মঙ্গলবার এ কথা বলেন তিনি।
এ সময় তিনি আরো বলেন, ‘আর্থিক সেবা ভূক্তির ক্ষেত্রে বাংলাদেশের সম্ভাবনা অনেক।’
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেন, ‘বাংলাদেশে শুধুমাত্র একটি মাধ্যমে আর্থিক সেবাভূক্তির কার্যত্রম পরিচালিত হচ্ছে না, আমরা মোবাইল ব্যাংকিং, এজেন্ট ব্যাংকিং, ডিজিটাল সেন্টার প্রভৃতি মাধ্যমে আর্থিক সেবা ভূক্তির কার্যক্রম পরিচালিত করছি। এই সমস্ত উদ্যোগ যখন একত্রে সমন্বয় করা হবে, তখন আমাদের আর্থিক সেবা ভূক্তির কার্যত্রমের আসল চিত্র উঠে আসবে।’
ড. কৌশিক বসু রাজাবাড়ী ডিজিটাল সেন্টারে পৌছালে তাকে স্বাগত জানান এ টু আই প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজার  আনীর চৌধুরী ও রাজাবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিুবর রহমান।
শুরুতেই আনীর চৌধুরী এ টু আই প্রোগ্রামের উদ্যোগের সারাদেশে স্থাপিত ডিজিটাল সেন্টারের মাধ্যমে জনগণের দোরগোড়ায় কিভাবে আর্থিক সেবাভুক্তির কার্যক্রম পরিচালিত হচ্ছে এবং সরকারের একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠেীর আর্থিক সেবা কার্যক্রম সম্পর্কে উপস্থাপনা করেন।
এ ছাড়া ব্যাংক এশিয়ার পক্ষ থেকে ডিজিটাল সেন্টার কেন্দ্রিক এজেন্ট ব্যাংকিং কার্যক্রম সম্পর্কে বিশদ বিবরণ উপস্থাপণ করা হয়।উপস্থাপণা শেষে ড. কৌশিক বসু ডিজিটাল সেন্টার থেকে এজেন্ট ব্যাংকিং ও মোবাইল ব্যাংকিং সেবা প্রদান কার্যক্রম পরিদর্শন করেন এবং সংশ্লিষ্ট সুবিধা ভোগীদের সঙ্গে মত বিনিময় করেন।
এই অনুষ্ঠানে ব্যাংক এশিয়া লিমিটেডের পরিচালক মো. রুমী এ হোসাইল, ব্যাংক এশিয়া লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. আরফান আলী, একটি বাড়ি একটি খামার প্রকল্পের প্রকল্প পরিচালকপ্রশান্ত কুমার রায় এবং এ টু আই প্রোগ্রামের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top