সকল মেনু

স্বর্ণ দিয়ে কাবার নতুন গিলাফ

kiswa_01_708963224ধর্ম ডেস্ক,  হটনিউজ২৪বিডি.কম ১০ সেপ্টেম্বর :  প্রস্তুত পবিত্র কাবা শরিফের নতুন গিলাফ। মক্কা শরিফের উম্মুল জুদ এলাকায় অবস্থিত কাবার গিলাফ তৈরির জন্য বিশেষভাবে প্রতিষ্ঠিত ফ্যাক্টরিতে এই গিলাফ তৈরির কাজ শেষ হয়েছে। এখন শুধু অপেক্ষা নতুন গিলাফটি লাগানোর। পবিত্র কাবাঘরের গিলাফকে কিসওয়া বলা হয়। খবর আরব নিউজের। ফ্যাক্টরির ম্যানেজার মুহাম্মদ বিন আবদুল্লাহ বলেন, নতুন গিলাফটি তৈরি করতে ১২০ কেজি স্বর্ণ, ৭শত কেজি রেশম সূতা ও ২৫ কেজি রুপা লেগেছে। নতুন গিলাফটির দৈর্ঘ্য ১৪ মিটার এবং প্রস্থ ৪৪মিটার। গিলাফটির সেলাই কাজে অংশ নিয়েছে দেড় শতাধিক অভিজ্ঞ দর্জি। এবার গিলাফ তৈরির জন্য বিশেষ মেশিন আমদানি করা হয়। আগামী ৯ জিলহজ আরাফার দিন পবিত্র কাবা শরিফে এই নতুন গিলাফটি লাগানো হবে। প্রতি বছর হজের আগের দিন (৯ জিলহজ) কাবা শরিফের গিলাফ পরিবর্তন করা হয়। তখন পুরাতন গিলাফটি খুলে রাখা হয় এবং তা কেটে টুকরো টুকরো করে বিভিন্ন মুসলিম রাষ্ট্র ও সংস্থাকে উপহার হিসেবে প্রদান করা হয়। উল্লেখ্য, গত বছর পবিত্র কাবা শরিফের গিলাফ তৈরিতে প্রায় ১৭ মিলিয়ন সৌদি রিয়াল খরচ হয়েছিল। তবে এখন পর্যন্ত এবারকার খরচের পরিমাণ জানা যায়নি। কাবার গিলাফটি নির্মিত হলে, তাতে বিশেষ প্রক্রিয়ায় বৈদ্যুতিক তাপ দেওয়া হয়। যাতে রোদের তাপে গিলাফের উজ্জ্বলতা নষ্ট না হয়। আর স্বর্ণ-রুপা ব্যবহার করা হয় কালো সিল্কের কাপড়ের ওপর কোরআনে কারিমের বিভিন্ন আয়াতের ক্যালিগ্রাফি অঙ্কনের ক্ষেত্রে।
কাবা শরিফের ইমাম আবদুর রহমান আস সুদাইস এবং দুই পবিত্র মসজিদের প্রেসিডেন্সি প্রধান মোহাম্মদ বিন নাসের আল-খোজামি কাবার গিলাফের নির্মাণ প্রক্রিয়ার তদারক করে থাকেন।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top