সকল মেনু

আদিবাসী যুব পরিষদের মানববন্ধন

unnamed  হটনিউজ ডেস্ক: সারা দেশে আদিবাসীদের উপর হত্যা, নির্যাতন ও ধর্ষনের প্রতিবাদে আদিবাসী যুব রাজশাহী জেলা  শাখার উদ্যোগে আজ ৪ আগষ্ট ২০১৫ সকাল ১০ টায় রাজশাহী সাহেববাজার জিরো পয়েন্টে এক মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

উক্ত মানববন্ধন কর্মসূচিতে সভাপত্বি করেন আদিবাসী যুব পরিষদ রাজশাহী জেলা শাখার আহ্বায়ক নবদ্বীপ লাকড়া। সঞ্চালনা করেন  যুগ্ম আহ্বায়ক হুরেন মুর্মু। মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য প্রদান করেন আদিবাসী যুব পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি হরেন্দ্রনাথ সিং, জাতীয় আদিবাসী পরিষদের দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, কোষাধ্যক্ষ্য সুধীর তির্কি, আদিবাসী যুব পরিষদ রাজশাহী জেলা শাখার যুগ্ম -আহ্বায়ক উপেন রবিদাস,  আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হেমন্ত মাহাতো, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক নকুল পাহান, সহ-সভাপতি মহাদেব রবিদাস, আদিবাসী ছাত্র পরিষদের রাজশাহী কলেজ শাখার যুগ্ম-আহ্বায়ক অজিত মুন্ডা, সাতক্ষীরা জেলা শাখার তথ্য ও প্রচার সম্পাদক তরুণ কুমার মুন্ডা, জাতীয় আদিবাসী পরিষদ পুঠিয়া থানার সাধারন সম্পাদক অধির লাকড়া, রবিদাস উন্নয়ন  পরিষদ রাজশাহী জেলার সভাপতি রঘুনাথ রবিদাস প্রমুখ।

সংহতি বক্তব্য রাখেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি রাজশাহী মহানগর শাখার সাধারন সম্পাদক দেবাশিষ প্রমানিক দেবু, সিপিবি রাজশাহী জেলার সাধারণ সম্পাদক এনামুল হক,  জনউদ্যোগ রাজশাহী ফেলো জুলফিকার আহমেদ গোলাপ প্রমুখ।

মানববন্ধন কর্মসূচিতে বক্তার বলেন, ৩০ আগষ্ট ২০১৫ নাটোরের সিংড়া উপজেলায় মানসিক ভারসাম্যহীন এক আদিবাসী তরুনী গণধর্ষনের শিকার হয়েছে। গত সোমবার রাতে উপজেলার প্রত্যন্ত ছাতারদীঘি ইউনিয়নের হোসেনপুর গ্রামে এ ঘটনা ঘটে। এদিকে সালিশি বৈঠকের মাধ্যমে বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা কওে এলাকার প্রভাবশালীরার

২৮ আগষ্ট ২০১৫ নাটোর সদর উপজেলার মামুদপাড়া মাঠে মিন্টু তেলী(২২) নামের এক আদিবাসী যুবককে কুপিয়ে হত্যা চেষ্টার ঘটনা ঘটেছে। পূর্ব বিরোধের জের ধরে মিন্টুর উপর হামলা চালায় প্রতিপক্ষরা। এঘটনায় নাটোর থানায় ছয় জনকে আসামী করে একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে।

দুঃখজনক ঘটনা যে, অশুভ শক্তি তাড়ানোর নাম করে ফুলমনি (৬০) নামের এক আদিবাসী নারীকে পিটিয়ে ও পা দিয়ে খুঁচে হত্যা করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। রাজশাহীর তানোরের মুন্ডুমালা ‘সাধুজন মেরী ভিয়ান্নী’ নামের গির্জায় ২৫ আগষ্ট মঙ্গলবার গভীর রাতে এ ঘটনা ঘটে। নিহত ফুলমনি মুন্ডুমালা পৌর এলাকার চুনিয়াপাড়া গ্রামের মৃত ঝাদেম মার্ডির স্ত্রী।

২২ আগষ্ট ২০১৫ রাজশাহীর পুঠিয়ায় মাঠে কাজ করতে গিয়ে এক আদিবাসী গৃহবধু ধর্ষনের শিকার হন।  এই ঘটনা পুটিয়া থানায় একটি ধর্ষণ মামলা দায়ের করা হলেও ধর্ষক ক্ষমতাসীন দলের কর্মী হওয়ায় এখনো পুলিশ তাকে গ্রেফতার করতে পারেনি। বরং পরিবারের উপর বিভিন্ন হুমকি ধামকি দেওয়া হচ্ছে।

২০ আগষ্ট ২০১৫ জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার বেতগাড়ী গ্রামে মিথ্যা চুরির অভিযোগে পিটুনিতে শ্যামলাল সিং (৪০) নামের এক আদিবাসী শ্রমিকের মৃত্যু হয়। নিহত শ্যামলাল সিং ওই উপজেলার আটাপুর ইউনিয়নের বেতগাড়ী গ্রামের বাঁধনসিং এর ছেলে।
এছাড়াও  ৮ জুলাই ২০১৫ সাতক্ষীরার শ্যামনগরে জেলেখালী গ্রামের সুরঞ্জন মুন্ডার স্ত্রী মিনা রানী মুন্ডাকে পাশের প্রতিবেশী এলাকার প্রভাবশালি  লোকজন  ছাগল চরানোকে কেন্দ্র করে মধ্যযুগীয় শারীরীক ভাবে নির্যাতন  করেন।

২৯ জুন ২০১৫ তারিখে নিয়ামতপুরে  তরুবালা(৩৫) নামের এক আদিবাসী নারীকে ধর্ষনের চেষ্ঠা ও শারীরীকভাবে নির্যাতন করেন আবদুর রশিদ নামের এক সন্ত্রাসী।

২৪ জুন ২০১৫ রাজশাহী গোদাগাড়ী উপজেলার গোলাই গ্রামের নরেন সরদার নামের এক আদিবাসীর বাড়ীতে হামলা ্ও উচ্ছেদ করে এলাকার কিছু চিহ্নিত ভূমিদস্যু।

২৩ জুন নওগাঁ জেলার নিয়ামতপুর উপজেলার দাদরোইল গ্রামে এক ৩ বছরের আদিবাসী শিশুকে পাশের গ্রামের এক যুবক ধর্ষণ করে। সেই মেয়ে  বর্তমানে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে  দীর্ঘদিন চিকিৎসা নেওয়ার পর বাড়ি ফিরে গেছেন। কিন্তু  সন্দেহভাজন ধর্ষক সোম সরেন  গ্রেফতার হল্ওে তার বিচারের কোন প্রক্রিয়া এখনো শুরু হয়নি।

২২ জুন ২০১৫ তারিখে নওগাঁর পতœীতলার আকবরপুর গ্রামে ভূমিদস্যু কর্তৃক নির্মমভাবে নিহত হয় মিঠুন খালকো নামের ১২ বছরের এক বালক।

২০ মে ২০১৫ ঢাকায় কর্মস্থল থেকে বাড়ি ফেরার পথে গণধর্ষণের শিকার হন ২২ বছর বয়সী গারো জাতিগোষ্ঠীর এক তরুণী।

২৪ জানুয়ারি ২০১৫ রাজশাহী তানোর উপজেলার ময়েনপুর গ্রামের বাবলু হেমব্রমকে নিজ শয়ন কক্ষে ঢুকে গলা কেটে হত্যা করা হয়।  মামলা চলমান থাকলেও হত্যাকান্ডের মূল হোতারা এখনো ধরাছোঁয়ার বাইরে।

১৭ নভেম্বর ২০১৪ নওগাঁ জেলার ধামইরহাটে বুলো রানি পাহাড়েক ধর্ষণ ও হত্যা করা হয় । সেই ঘটনায় ধর্ষণ মামলা দায়ের করা হলেও আসামী এখনো গ্রেফতার হয়নি।

এইসব ঘটনা আদিবাসী সমাজকে আতঙ্কিত করে তুলেছে। অনেকে দেশান্তরিত হতে বাধ্য হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top