সকল মেনু

জিংক সমৃদ্ধ ব্রি ধান-৬২ এর কৃষক প্রশিক্ষন

 unnamedযশোর প্রতিনিধি: আজ সকালে জেলা বীজ প্রত্যয়ন এজেন্সী’র ট্রেনিং রুমে জিংক সমৃদ্ধ ব্রী ধান-৬২ উৎপাদনকারী চাষীদের এক প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়। পর্যায়ক্রমে ৪ দিনে ১০০ জন কৃষককে এই প্রশিক্ষন দেয়া হয়। আজ ছিলো সমাপনি দিন।
হারভেস্টপ্লাস বাংলাদেশের “ডেলিভারী অব জিংক রাইস” প্রকল্পের সহযোগী সংস্থা যশোর কেন্দ্রিক “ক্ষুদ্র ও মাঝারী বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠান (এসএমএসপিএ)” এই প্রশিক্ষনের আয়োজন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসএমএসপিএ এর সভাপতি শাহনেওয়াজ আলী সৌখিন। আজ ২৫ জন প্রদর্শনী কৃষকের মাঝে প্রশিক্ষন প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনার আঞ্চলিক বীজ প্রত্যয়ন কর্মকর্তা, কৃষিবিদ বুদ্ধদেব সেন।
কর্মশালায় জিংক সমৃদ্ধ  ব্রী ধান-৬২ এর চাষাবাদ ও পরিচর্যা সম্পর্কে কৃষকদের ধারনাকে আরও আধুনিকায়ণ করতে প্রশিক্ষন দেন যশোর জেলা বীজ প্রত্যয়ন অফিসার কৃষিবিদ পরেশ কুমার রায়, নড়াইল জেলা বীজ প্রত্যায়ন এজেন্সীর অফিসার কৃষিবিদ এস এম ফেরদৌস।
মান সন্মত বীজ উৎপাদন, সংরক্ষন, চাষাবাদ ব্যবস্থা কৃষকবান্ধব করতে অংশগ্রহন কারীদেরকে তথ্যগত প্রশিক্ষনের পাশাপাশি ক্ষতিকারক পোকামাকড়, রোগবালাই সম্পর্কে ধারনা প্রদান এবং আলোচনা করা হয়।
জিংক সমৃদ্ধ ব্রী ধান-৬২ এর বৈশিষ্ট ও উপকারিত সম্পর্কে বিস্তারিত তথ্য উপাস্থাপন করেন হারভেস্টপ্লাস বাংলাদেশের “ডেলিভারী অব জিংকরাইস” প্রকল্পের কৃষি ও গবেষনা কর্মকর্তা কৃষিবিদ মজিবর রহমান। কর্মশালায় ২৫ জন জিংক সমৃদ্ধ ব্রী ধান-৬২ উৎপাদনকারী চাষী অংশগ্রহন করেন। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন কৃষিবিদ শ্যমল কুমার পাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top