সকল মেনু

অব্যাহতি জিআইজেডের গাড়ির ভ্যাট

giz1438519758অর্থনৈতিক প্রতিবেদক : জার্মান সরকারের আন্তর্জাতিক কারিগরি সহায়তাকারী প্রতিষ্ঠান জিআইজেডকে শর্তসাপেক্ষে আমদানিকৃত টয়োটা গাড়ির ওপর প্রযোজ্য মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) থেকে অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআরের সদস্য (মূসকনীতি) মো. এনায়েত হোসেন স্বাক্ষরিত এক পরিপত্রে  সম্প্রতি ওই গাড়ির ওপর প্রযোজ্য অগ্রিম ভ্যাট হতে অব্যাহতি দেওয়া হয়েছে। এনবিআরের একটি সূত্র বিষয়টি রাইজিংবিডিকে নিশ্চিত করেছে।

এনবিআর সূত্রে জানা যায়, বাংলাদেশ সরকার ও জার্মান সরকারের মধ্যে স্বাক্ষরিত দ্বিপাক্ষিক চুক্তির আওতায় জার্মান সরকারের আন্তর্জাতিক কারিগরি সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠান Deutsche Gesellschaft Fur Internationale Zusammenar beit (GIZ)।

উক্ত প্রতিষ্ঠানের ঢাকায় দপ্তরের কাজে ব্যবহারের জন্য আমদানিকৃত ৪১৬৪ সিসির ১০ সিটের সাদা রংয়ের একটি টয়োটা ল্যান্ডক্রুজার আর্ডটপ জিপের ওপর প্রযোজ্য অ্যাডভান্স ট্রেড ভ্যাট (এটিভি) মওকুফের জন্য উক্ত প্রতিষ্ঠানের পক্ষ আবেদন করে।

সাধারণত আন্তর্জাতিক সংস্থাসমূহের জন্য বিশেষ ভ্যাট মওকুফ সুবিধা বিবেচনা করা হয়। এর পরিপ্রেক্ষিতে সরকারের সঙ্গে সম্পাদিত চুক্তির আলোকে ওই প্রতিষ্ঠানকে এটিভি হইতে অব্যাহতি দেওয়া হয়েছে।

এ বিবেচনায় উক্ত গাড়ির ওপর প্রযোজ্য মূল্য সংযোজন কর আইন (মূসক/ ভ্যাট) ১৯৯১ সনের (২২ নং আইন) ধারা ১৪ ও উপ ধারা (২) অনুযায়ী শর্ত সাপেক্ষে  অগ্রিম কর হতে অব্যাহতি প্রদান করা হয়েছে।

শর্তগুলো হলো- আমদানিকৃত গাড়িটি বাংলাদেশে বাস্তবায়নাধীন প্রকল্পের কার্যক্রম পরিচালনা ও মনিটরিং কাজে ব্যবহার করবে এবং এটি বাণিজিক কাজে ব্যবহার বা বিক্রয়, হস্তান্তর, স্তানান্তর করা যাবে না। শুল্কায়নের পূর্বে গাড়ীটির সঠিকতা সম্পর্কে নিশ্চিত হতে হবে।

আমদানি নীতি আদেশ, ২০১২-১৫ অনুযায়ী গাড়ী আমদানির জন্য প্রযোজ্য শর্তাদি এ ক্ষেত্রে পরিপালনীয় হবে। জাতীয় রাজস্ব বোর্ডের পূর্বানুমতি ব্যতীত গাড়ীটি কোন প্রকার স্থানান্তর বা হস্তান্তর করা যাবে না।

জিআইজেডকে সংশ্লিষ্ট শুল্ক ভবনের কমিশনারের নিকট ৩০০ টাকার নন-জুডিসিয়াল স্টাম্পে ওই গাড়িটি কোন প্রকার হস্তান্তর, বিক্রয়, অন্য ব্যবহার, চুরি বা খোয়া গেলে প্রযোজ্য এটিভিসহ শুল্ক করাদি পরিশোধ বাধ্য থাকবে এই মর্মে অঙ্গিকারনামা দাখিল করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top