সকল মেনু

বেনাপোলে মাত্র ৯ ভরি স্বর্ণালংকারসহ পাসপোর্ট যাত্রী আটক

mail.google.comযশোর প্রতিনিধি: মঙ্গলবার দুপুরে বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে ভারতে যাওয়ার সময় এক পাসপোর্ট যাত্রীর ল্যাগেজ পরীক্ষা করে ৯ ভরি ওজনের স্বর্ণালংকার আটক করেছে বিজিবি। আটক যাত্রীর নাম সুমন দাস। তার পাসপোর্ট নাম্বার এডি ২৩৩১৬২২। সে চট্রগ্রামের পাথরঘাটা এলাকার রতন দাসের ছেলে বলে যশোর ২৬ বিজিবি ব্যাটালিয়নের সহ অধিনায়ক মেজর লিয়াকত হোসেন জানিয়েছেন। তবে কাস্টমস সুপার মিঃ ঘোষ বলেছেন ব্যবহারের সোনার গহনা একটা মানুষের কাছে করে ২’শ গ্রাম ট্যাক্স ছাড়া আনা-নেয়া করতে পারে।
একজন পাসপোর্টযাত্রী বিদেশ থেকে দেশে আসার সময় দুই’শ গ্রাম স্বর্ন ও গহনা আনতে পারেন। তবে দেশ থেকে বিদেশে যাওয়ার সময় দশ গ্রামের বেশি স্বর্নালংকার নিয়ে যেতে পারে।ওই পাসপোর্টযাত্রীর কাছে ৯ভরি স্বর্ণালংকার পাওয়ায় এ রিপোর্ট লেখা পর্যন্ত তাকে আটক রাখা হয়েছে। আটক স্বর্ণালংকার একজন ম্যাজিষ্ট্রেটের মাধ্যমে জমা করার পর আটক ব্যক্তিকে ছেড়ে দেয়া হবে বলে ২৬ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক জানিয়েছে।
আটক যাত্রী সুমন দাস জানান, তিনি ১২ বছর মধ্যপ্রাচ্যে অবস্থান করার পর দেশে ফিরেছেন। স্বর্ণালংকার কেনার বৈধ কাগজপত্র রয়েছে। তার স্ত্রী ও সন্তানেরা কোলকাতার বিরাট শহরে অবস্থান করায় তিনি সেখানে যাচ্ছিলেন। সুমন বলেন, দীর্ঘদিন বিদেশে অবস্থান করায় বাড়ি ফেরার সময় ব্যবহারের জন্য ওই স্বর্ণালংকার নিয়ে আসি কিন্ত ব্যাগেজ রুল সম্পর্কে শুল্কবিভাগ আমাকে কোন ধারনা না দেওয়ায় আমি বিপদে পড়েছি।
বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ওসি আসলাম খান বলেন, ব্যবহার্য্য স্বর্ণালংকারের ক্ষেত্রে এই ধরনের কোন বিধি নিষেধ নেই তবে ইচ্ছা করলে ‘ঘোষনা’ দিয়ে নেওয়া যায়। বিজিবি এ ক্ষেত্রে বাড়াবাড়ী করেছে। একই কথা বলেছেন পোর্ট থানার ওসি অপূর্ব হাসান।
বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট কাস্টমস সুপার মিঃ ঘোষ বলেছেন ব্যবহারের সোনার গহনা একটা মানুষের কাছে করে ২’শ গ্রাম ট্যাক্স ছাড়া আনা-নেয়া করতে পারে। এটা বিজিবি’র বাড়াবাড়ী। ওরা ল্যাগেজ রুল বেঝেনা, মনেওনা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top