সকল মেনু

স্যামসাংকে টেক্কা দিতে স্মার্টফোন

ZTE1437820165বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : স্মার্টফোনের বাজারে অ্যাপল, স্যামসাংকে টেক্কা দিতে প্রতিনিয়ত কোনো না কোনো প্রতিষ্ঠান নতুন ডিভাইস বাজারে আনছে। এরই ধারাবাহিকতায় জেডটিই সম্প্রতি উন্মোচন করেছে ‘ জেডটিই অ্যাক্সন’ এবং ‘জেডটিই অ্যাক্সন লাক্স’ নামক নতুন দুইটি মডেলের ফ্লাগশিপ স্মার্টফোন।

জেডটিই অ্যাক্সন মডেলের স্মার্টফোনটিতে রয়েছে ১০৮০ বাই ১৯৮০ পিক্সেল রেজুলেশনের ৫.৫ ইঞ্চি ডিসপ্লে, ডুয়াল লেন্স রেয়ার ক্যামেরা (১৩ মেগাপিক্সেল + ২ মেগাপিক্সেল), ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, ৩ জিবি র‌্যাম, ৩২ জিবি ইন্টারনাল মেমোরি, ১২৮ জিবি পর্যন্ত মেমোরি কার্ড সাপোর্ট, ডুয়াল সিম সুবিধা প্রভৃতি।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, জেডটিই অ্যাক্সন স্মার্টফোনটির বিশেষ বিশেষত্ব হচ্ছে, এটি বিশ্বের প্রথম স্মার্টফোন, যেটি তিন ধরনের বায়োমেট্রিক অথেনটিকেশন অপশনের মাধ্যমে আনলক করা যাবে। ফিঙ্গারপ্রিন্ট, ভয়েস কন্ট্রোল ও আই স্ক্যানের মাধ্যমে আনলক করা যাবে। এ ছাড়া ফোনটি এনএফসি (নিয়ার ফিল্ড কমিউনিকেশন) লেনদেন সমর্থন করে। বর্তমান বাজারে বিদ্যমান অত্যন্ত নিরাপদ স্মার্টফোনগুলোর মধ্যে জেডটিই অ্যাক্সন অন্যতম বলে দাবী জেডটিই কর্তৃপক্ষের।

এদিকে জেডটিই অ্যাক্সন লাক্স মডেলের স্মার্টফোনটিতে রয়েছে ২৫৬০ বাই ১৪৪০ পিক্সেল রেজুলেশনের ৫.৫ ইঞ্চি ডিসপ্লে, স্ল্যাপড্রাগন ৮১০ চিপসেট, ডুয়াল লেন্স রেয়ার ক্যামেরা (১৩ মেগাপিক্সেল + ২ মেগাপিক্সেল), ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, ৪ জিবি র‌্যাম, ১২৮ জিবি ইন্টারনাল মেমোরি প্রভৃতি।

অ্যাক্সন ও অ্যাক্সন লাক্স উভয় স্মার্টফোনেই রয়েছে অ্যান্ড্রয়েড ললিপপসহ জেডটিইর কাস্টমাইজ ইন্টারফেস মিফেভার ৩.২ এবং ৩০০০এমএএইচ ব্যাটারি। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের বাজারে উন্মুক্তের পর সম্প্রতি চীনের বাজারে উন্মুক্ত করা হয়েছে নতুন এই স্মার্টফোন দুইটি। খুব শিগগির বিশ্বের অন্যান্য দেশের বাজারেও পাওয়া যাবে বলে জানা গেছে। স্মার্টফোনটির দুইটির মূল্য সম্পর্কিত তথ্য প্রকাশ করা হয়নি টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top