সকল মেনু

বাংলাদেশের বোলারদের দাপটে প্রথম দিন

Wicket1437455549 ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে : বোলারদের দাপটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম দিন নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসে প্রোটিয়াদের মাত্র ২৪৮ রানে অলআউট করে দিয়ে দিন শেষে স্বাগতিকদের সংগ্রহ বিনা উইকেটে ৭ রান।  ইমরুল কায়েস ৫ ও তামিম ইকবাল ১ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন।

মঙ্গলবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে মাত্র ২৪৮ রানে প্রথম ইনিংস গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকার। বাংলাদেশের বোলারদের তোপে পড়ে মাত্র ১১২ রানে শেষ ৯ উইকেট হারায় প্রোটিয়ারা। দলের পক্ষে সর্বোচ্চ ৫৪ রান করেন তেম্বা বাভুমা।

প্রোটিয়াদের ব্যাটিং লাইনআপ ধসিয়ে দিতে বড় ভূমিকা পালন করেন বাংলাদেশের অভিষিক্ত পেসার মুস্তাফিজুর রহমান। দলের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন এই তরুণ তুর্কি। স্পিনার জুবায়ের হোসেন নেন ৩ উইকেট। এ ছাড়া সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ ও তাইজুল ইসলামের ঝুলিতে জমা পড়ে ১টি করে উইকেট।

এদিন টস জিতে ব্যাট করতে নেমে প্রথম সেশনে বেশ সতর্ক ছিল দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের বোলারদের বেশ দেখেশুনে খেলছিলেন দুই প্রোটিয়া ওপেনার স্টিয়ান ফন জিল ও ডিন এলগার। উদ্বোধনী জুটিতে ৫৮ রান তুলে নেন দুজন। ১৪তম ওভারের চতুর্থ বলে সফরকারী শিবিরে প্রথম আঘাত করেন অফস্পিনার মাহমুদউল্লাহ রিয়াদ। লেগ সাইড দিয়ে বের হয়ে যাওয়া বলে খোঁচা মারতে গিয়ে উইকেটরক্ষক লিটন কুমার দাসের তালুবন্দি হন স্টিয়ান ফন জিল। ৪৯ বলে ৬ বাউন্ডারিতে ৩৪ রান আসে ফন জিলের ব্যাট থেকে।

দলীয় ১৩৬ রানে মাথায় তাইজুল ইসলামের শিকারে পরিণত হন ডিন এলগার (৪৭)। পরের ওভারের প্রথম বলেই ফাফ ডু প্লেসিসকে (৪৮) এলবিডব্লিউর ফাঁদে ফেলেন সাকিব আল হাসান। ৬০তম ওভারে এসে রীতিমতো তাণ্ডব চালান কাটার মুস্তাফিজ। একে একে তিনি ফিরিয়ে দেন হাশিম আমলা, জেপি ডুমিনি ও কুইন্টন ডি কককে। ৭১তম ওভারের পঞ্চম বলে জুবায়ের হোসেন আউট করেন ফিলান্ডারকে।

এরপর ৮০তম ওভারে জোড়া আঘাত হানেন জুবায়ের। ওই ওভারের দ্বিতীয় বলে হার্মার ও চতুর্থ বলে ডেল স্টেইনকে বিদায় করেন স্বাগতিক এই স্পিনার। ফলে দক্ষিণ আফ্রিকার স্কোর দাঁড়ায় ৯ উইকেটে ২৩৯ রান।  এরপর দলীয় ২৪৮ রানে প্রোটিয়াদের শেষ ব্যাটসম্যান হিসেবে তেম্বা বাভুমাকে বিদায় করেন মুস্তাফিজ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের ক্রিকেটীয় রেকর্ড কখনোই ভালো ছিল না। কিন্তু দুই দলের এবারের দ্বিপক্ষীয় সিরিজের সীমিত ওভারে বাংলাদেশ প্রতিরোধ গড়ে তোলে। টি-টোয়েন্টি সিরিজ হারলেও ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় টাইগাররা। সীমিত ওভারের ক্রিকেটের পর এবার লংগার ভার্সন পরীক্ষায় বাংলাদেশ। যে পরীক্ষার প্রথম দিনে বেশ সফলই হলো স্বাগতিকরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top