সকল মেনু

গ্রিসের ব্যাংকগুলো ২১ দিন পর খুলছে আজ

greece1437363010আন্তর্জাতিক ডেস্ক :  তিন সপ্তাহ বন্ধ থাকার আজ সোমবার আবার খুলে দেওয়া হচ্ছে গ্রিসের সব ব্যাংক। আজ থেকে জনপ্রতি ৪২০ ইউরো তুলতে পারবেন গ্রাহকরা।

বেইল-আউট নিয়ে বিদেশি দাতাদের সঙ্গে চুক্তিতে পৌঁছাতে না পারায় নগদ অর্থের তীব্র সংকটে গ্রিসের ব্যাংকিং খাত। সংকট এতটাই ভয়াবহ আকার ধারণ করে যে, ব্যাংকগুলো বন্ধ করে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

গত সপ্তাহে দাতাদের সঙ্গে বেইল-আউট চুক্তিতে পৌঁছায় গ্রিস। বেশ কিছু প্রক্রিয়া শেষ করে এবং দাতাদের কাছ থেকে অর্থ পাওয়ার নিশ্চয়তার পর ব্যাংক খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

তিন সপ্তাহ ধরে ব্যাংকগুলোর এটিএম বুথের সামনে প্রতিদিন গ্রাহকদের ভিড় দেখা গেছে। বুথ থেকে জনপ্রতি সর্বোচ্চ ৬০ ইউরো উত্তোলন করতে পেরেছেন। কিন্তু আজ থেকে প্রতিদিন সাত গুণ অর্থাৎ ৪২০ ইউরো উত্তোলন করতে পারবেন গ্রাহকরা।

এদিকে ব্যাংক খুলে দেওয়া হলেও বড় ধরনের কিছু চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে গ্রিসের অর্থনীতিকে। বেইল-আউটের অর্থ আসবে কিস্তিতে। ফলে তার জন্য অপেক্ষায় থাকতে হবে।

এ ছাড়া মূল্য সংযোজন কর (ভ্যাট) বাড়ানোর কারণে ভোক্তারা বিপাকে পড়বে। দেশটির বেকারত্বের হারও দিন দিন বাড়ছে। সব মিলিয়ে অর্থনীতি সচল হওয়া শুরু হলেও প্রকৃত সংকট কবে দূর হবে, তা নিশ্চিত নয়।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top