সকল মেনু

আশার নিজস্ব তহবিলে স্যানিটেশন কার্যক্রম

unnamed ভোলা প্রতিনিধি: সবার জন্য স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন এবং দরিদ্র ও নিন্ম আয়ের মানুয়ের স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপনে সহায়তা ও দুষিত পানি ব্যবহারকারী মানুষকে নিরাপদ পানি প্রাপ্তিতে সহায়তা করার লক্ষ্যে আশা ওয়াটার এন্ড স্যানিটেশন কার্যক্রম গ্রহন করেছে। এরই অংশ হিসাবে আশা সদর উপজেলার আয়োজনে চরনোয়াবাদের হীড কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এ কর্মশালা সম্পন্ন হয়।
আশা জেলার সকল ব্রাঞ্চ ম্যানেজারদের অংশগ্রহনে ০৮ জুন’১৫ তারিখ দিনব্যাপী স্যানিটেশন বিষয়ক এক কর্মশালা এবং বিভিন্ন উপজেলার ২৫ জন স্যানিটেশন উদ্যোক্তা/ব্যবসায়ীদের নিয়ে ৯ থেকে ১১ জুন’১৫ ৩ দিনের ‘উন্নত টেকসই স্যানিটেশন প্রযুক্তি ও ব্যবসা সম্প্রসারণ’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণের সমাপনী সেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা জেলার আশার ডিক্ট্রিক ম্যানেজার জনাব মোঃ কবির হোসেন জমাদ্দার। প্রধান অতিথি তাঁর বক্তব্যে আশা নিজস্ব তহবিলে স্যানিটেশন কার্যক্রম শুরু করায় সাধুবাদ জানান। তাছাড়া স্যানিটেশন উদ্যোক্তাদের মাধ্যমে ভোলা জেলায় শতভাগ স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন বাস্তবায়ন করার আশা ব্যক্ত করেন।
তিনি আরো বলেন, জেলায় ৪৬ টি ব্রাঞ্চের মাধ্যমে স্যানিটেশন কার্যক্রম ছাড়াও ঋন কার্যক্রমের পাশাপাশি স্বাস্থ্যসেবা, প্রাথমিক শিক্ষা শক্তিশালীকরণ, ভার্মি কম্পোষ্ট ইত্যাদি কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। কর্মাশালায় ব্রাঞ্চ ম্যানেজারগন ছাড়াও ভোলা জেলার রিজিওনাল ম্যানেজারগন এবং স্যানিটেশন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।
আশার ডেপুটি ডিরেক্টর (ওয়াটার এন্ড স্যানিটেশন) মোঃ আবু হাসনাত চৌধুরী  বলেন যে, কোন প্রকার দাতা সংস্থার অর্থ সহযোগিতা ছাড়াই আশার নিজস্ব তহবিলে এ কর্মসুচী বাস্তবায়িত হচ্ছে। তিনি আরও জানান, উন্নত প্রযুক্তির ল্যাট্রিন উদ্ভাবন ও স্থাপনে স্যানিটেশন উদ্যোক্তা/ব্যবসায়ী এবং আশার মাঠ কর্মীদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষন প্রদান করা, স্যানিটেশন বাজার সম্প্রসারনের জন্য স্যানিটেশন উদ্যোক্তা ব্যবসায়ীদেরকে এবং স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন ক্রয় ও স্থাপনে দরিদ্র মানুষকে সহজ শর্তে ও স্বল্প সুদে ঋণ প্রদানা, পানি সরবরাহে সমস্যা রয়েছে এমন অঞ্চলে নিরাপদ পানি সরবরাহ ও সহায়তা করা ইত্যাদি কার্যক্রমের উদ্দেশ্য।
স্যানিটেশন ব্যবসাকে সামাজিক ব্যবসায় রূপান্তর করা এ কার্যক্রমের অন্যতম লক্ষ্য। আশা ২০১৪-১৫ অর্থ বছরে ওয়াটার এন্ড স্যানিটেশন কার্যক্রমের আওতায় ২৪ টি জেলায় মোট ৭শ’ ২০ জন স্যানিটেশন উদ্যোক্তা/ব্যবসায়ীকে প্রশিক্ষণ দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। ইতিমধ্যে ২৫ টি জেলায় ৭শ’ ৪৯ জন স্যানিটেশন উদ্যোক্তা/ব্যবসায়ীকে প্রশিক্ষণ করানো হয়েছে। প্রশিক্ষণ প্রাপ্ত উদ্যোক্তা/ব্যবসায়ীরা সমাজের দরিদ্র পরিবারের নিকট অল্প মূল্যে উন্নত প্রযুক্তির ল্যাট্রিন বিক্রি/স্থাপন করার মাধ্যমে তাদের ব্যবসা সম্প্রসারণ শুরু করেছে। তাছাড়া ইতিমধ্যে স্বল্পসুদে ১০ হাজার ৭শ’ ২৬ জনকে ৯ কোটি ৭৬ লক্ষ টাকা স্যানিটেশন ঋণ বিতরণ করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top