সকল মেনু

‘অ্যান্ড্রয়েড এম’ র‌্যাম ও ব্যাটারির জন্য সহায়ক হবে

android1432725458 বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপের জনপ্রিয়তা ছড়ানোর আগেই পরবর্তী ভার্সন অ্যান্ড্রয়েড এম-কে লঞ্চ করার তোড়জোড় শুরু হয়ে গেছে। এবারের গুগল ডেভেলপারদের বার্ষিক সম্মেলন ‘গুগল আই/ও ২০১৫’ তে ঘোষণা হতে পারে স্মার্টফোন ও ট্যাবলেট পিসির জন্য অ্যান্ড্রয়েডের নতুন এই ভার্সনটির।

প্রযুক্তি বিশেষজ্ঞরা মনে করেছেন, গুগল তাদের এবারের সম্মেলনে অ্যান্ড্রয়েড এম-এর ডেভেলপার প্রিভিউ প্রকাশ করবে। ঠিক যেমনটা ললিপপ ভার্সন আসার আগে ‘অ্যান্ড্রয়েড এল’-এর প্রিভিউ লঞ্চ করা হয়েছিল। ধারণা করা হচ্ছে, এই ‘এম’ এর পুরো নাম হতে পারে মার্শমেলো জাতীয় কোনো মিষ্টির নামে।

অ্যান্ড্রয়েড এম-এর চূড়ান্ত ভার্সনটি আগামী আগস্ট মাসে বাজারে আসতে পারে। বিশেষজ্ঞদের অনুমান, চলতি বছরের অক্টোবর মাসে গুগল নতুন নেক্সাস ডিভাইস অ্যান্ড্রয়েড এম ভার্সন সহ লঞ্চ করবে।

খ্যাতনামা ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশ এক খবরে জানিয়েছে, র‌্যামের ইউসেজ ও ব্যাটারির খরচের ওপর রাশ টানতে জোর দেওয়া হচ্ছে আপকামিং ভার্সনে। এ ছাড়া ব্যবহারকারীদের গোপনীয়তা আরো বেশি নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে অ্যান্ড্রয়েড এম।

অ্যান্ড্রয়েম এম ছাড়াও এবারের আই/ও ২০১৫-তে গুগল উন্মোচন করতে পারে ফিঙ্গারপ্রিন্ট অথেনটিফিকেশন, ভয়েস অ্যাকসেস, অ্যান্ড্রয়েড পে সহ বেশ কিছু সেবা। স্ট্যান্ড অ্যালোন ফটো নামে একটি নতুন অনলাইন ফটো শেয়ারিং ও স্টোরেজ অ্যাপসও আনতে চলেছে গুগল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top