সকল মেনু

২৩ বছরেও সমাবর্তন হয়নি জাতীয় বিশ্ববিদ্যালয়ে

NU20150513103509নিজস্ব প্রতিবেদক : একজন শিক্ষার্থী স্নাতক কিংবা স্নাতকোত্তর শেষ করে রাষ্ট্রপতির কাছ থেকে তার জীবনের সবচেয়ে দামি সনদ নেবে এমনটা সব শিক্ষার্থীই আশা করে থাকে। এ ক্ষেত্রে সবচেয়ে বেশি বঞ্চিত হচ্ছে দেশের সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয় খ্যাত জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। প্রতিষ্ঠানটি ১৯৯২ সালে প্রতিষ্ঠার পর গত ২৩ বছরে একটি সমাবর্তনও করতে পারেনি। তাই তো সমাবর্তনের দাবিতে সৎচার হয়ে উঠেছে শিক্ষার্থীরা।

সমাবর্তন বঞ্চিত এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মঙ্গলবার সমাবর্তনের দাবিতে উপাচার্য অধ্যাপক ড. হারুণ-অর-রশিদের কাছে স্মারকলিপি প্রদান করেছে। এই দাবি আদায়ের অংশ হিসেবে আগামী ১০ ফেব্রুয়ারি ঢাকা কলেজের সামনে এক মানববন্ধনেরও আয়োজন করেছে। পাশাপাশি তারা ফেসবুকে ‘আমরা সমাবর্তন চাই – জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ’ শিরোনামে একটি পেজ চালু করেছে।

শিক্ষার্থীদের পক্ষ থেকে বলা হচ্ছে, বাংলাদেশের সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয় হচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের অধিনে ২ হাজার ১৫৪টি শিক্ষাপ্রতিষ্ঠান প্রায় ২১ লাখেরও বেশি শিক্ষার্থী বিভিন্ন পর্যায়ে লেখাপড়া করছে। ভর্তি হওয়ার পর থেকে প্রত্যেকটি ছাত্র-ছাত্রীই মনে মনে সমাবর্তনের স্বপ্নজাল বুনতে থাকে। প্রত্যেক শিক্ষার্থী চায় সমাবর্তনের মতো একটা মুহূর্তের সাক্ষী হতে। কিন্তু ১৯৯২ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হলেও এখন পর্যন্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনো সমাবর্তন দিতে পারেনি, যা আমাদের জন্য বড়ই লজ্জার।

ইভেন্টের আয়োজক যাকারিয়া ইবনে ইউসুফ বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে সমাবর্তন দেয়া হলেও লাখ লাখ শিক্ষার্থী যেখানে লেখাপড়া করে সেখানে কারো কোন নজরই নেই। তাই আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও সরকারের কাছে একটিই দাবি জানাচ্ছি, অনতিবিলম্বে লাখো শিক্ষার্থীরে এই যৌক্তিক দাবি মেনে নিয়ে কৃতি শিক্ষার্থীদের সমাবর্তন দিতে যেন প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top