সকল মেনু

সাগরে ভাসমান ৩৫০ রোহিঙ্গার বাঁচার আঁকুতি

0216আন্তর্জাতিক ডেস্ক : সমুদ্রে নৌকায় ভাসমান অবস্থায় থাকা মিয়ানমারের সাড়ে তিনশ রোহিঙ্গা অভিবাসী একটি সংস্থাকে টেলিফোনে তাদেরকে উদ্ধারের প্রবল আকুতি জানিয়েছে। তবে তাদের নৌকাটি কোথায় আছে এবং এটি কোনদিকে যাচ্ছে তা তারা জানাতে পারেননি। আরকান প্রজেক্ট নামে সংখ্যালঘু রোহিঙ্গাদের নিয়ে কাজ করে এমন একটি  সংগঠনের বরাত দিয়ে বার্তা সংস্থা বিবিসি মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

আরকান প্রজেক্টের কর্মকর্তা ক্রিস লিউয়া জানিয়েছেন, নৌকায় থাকা অভিবাসীদের মধ্যে ৫০জন নারী ও ৮৪ শিশু রয়েছে।

ক্রিস লিউয়া বলেন, ‘তারা (অভিবাসীরা) জানিয়েছে যে নৌকাটিতে তারা রয়েছে এটি থাইল্যান্ডের এবং নৌকার ক্যাপ্টেন ও ক্রুরাও থাই। তারা দু’মাস ধরে সাগরে রয়েছে। গত পরশু ক্যাপ্টেন ও ক্রুরা আরেকটি নৌকা জোগাড় করে সেটিতে করে চলে গেছে এবং তারা নৌকার ইঞ্জিনের যন্ত্রাংশ খুলে নিয়ে গেছে। তাই তারা যে নৌকাটিতে রয়েছে এটি চালানো যাচ্ছে না।

অভিবাসীরা আরও জানিয়েছে, তারা এ মুহূর্তে কোথায় রয়েছে তা তাদের জানা নেই। তবে তাদের ধারণা তারা মালেয়শিয়ার লাঙ্কাউই দ্বীপের কাছাকাছি রয়েছে। তার স্থলভাগ দেখতে পারছে।

নৌকায় ভাসমান অভিবাসীরা আরও জানিয়েছে, তাদের নৌকার পাশ দিয়ে কয়েকটি জাহাজ চলে গেছে। তারা সাহায্যের জন্য সঙ্কেত দিয়েছিল । কিন্তু তারা কেউ তাতে সাড়া দেয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top