সকল মেনু

প্রভুভক্ত প্রাণী কুকুর

1_135673নিউজ ডেস্ক : প্রভুভক্ত প্রাণী কুকুর। মনিবের অনুগত ও বুদ্ধিমান। শিকারি ও পাহারাদার প্রাণী হিসেবে স্বীকৃত। কুকুর বিভিন্ন ধরনের ও স্বভাবের হয়ে থাকে। আকৃতিতে ছোট-বড় সব কুকুরের ধর্ম প্রায় একই। একটি কুকুরের বাচ্চা আট সপ্তাহ বয়সেই তার চারপাশের জগৎ সম্পর্কে কৌতূহলী হয়ে ওঠে। সবকিছুতেই স্বতঃস্ফূর্ত সাড়া দেয়। কুকুরের স্বভাব গ্রহণ করে। এদের আছে বিস্তীর্ণ নেটওয়ার্ক- বহু দূর থেকেও এরা শিকারের অবস্থান বুঝতে পারে। খাদ্য তালিকায় ভাত, মাছ, গোশত, দুধ থাকলেও নোংরা এবং বেহালাল খাবারের প্রতি এদের ঝোঁক বেশি। ভালো-মন্দ দুই অর্থেই পবিত্র কোরআন ও হাদিসে কুকুরের কথা উল্লেখ রয়েছে।

কুকুর যেহেতু সবসময় নোংরা-নাপাক থাকে, মানুষকে ভীতিগ্রস্ত করে এবং এর কারণে ফেরেশতারা ঘরে প্রবেশ করে না। পক্ষান্তরে সেই কুকুর প্রসঙ্গেই রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘এক পতিতা নারীকে ক্ষমা করে দেয়া হয়েছিল। সে একটি কুকুরের পাশ দিয়ে যাচ্ছিল আর কুকুরটি একটি কূপের কাছে জিহ্বা বের করে হাঁপাচ্ছিল। মনে হচ্ছিল, পিপাসা তাকে এখনই শেষ করে দেবে। মহিলা তার চামড়ার মোজা খুলে ওড়না দিয়ে বেঁধে কুয়া থেকে পানি ওঠাল এবং কুকুরকে পান করাল। তার এ কাজের জন্য তাকে ক্ষমা করে দেয়া হলো।’ রাসুলুল্লাহ (সা.) কে জিজ্ঞেস করা হলো, পশুদের সেবায়ও কি আমাদের জন্য পুণ্য রয়েছে? তিনি বললেন, ‘প্রতিটি তাজা কলিজার অধিকারী প্রাণীর সেবার মধ্যেই পুণ্য রয়েছে।’ (বোখারি ও মুসলিম)।

আনুমানিক ১৫ হাজার বছর আগে প্রথম ধূসর নেকড়েদের নিকটাত্মীয় একটি প্রজাতি আদিম মানুষের পোষ মানতে শুরু করে। বিজ্ঞানীদের বিশ্বাস, মানুষ যে প্রাণীটিকে প্রথম পোষ মানিয়েছিল তা ছিল কুকুর। এক সময় কুকুর গৃহপালিত ছিল না, বনে বাস করত। সভ্যতার ইতিহাসে মানুষের জন্য সবচেয়ে বন্ধুবৎসল এবং কর্মঠ প্রাণী হিসেবে এখন দুনিয়াজুড়ে স্বীকৃত কুকুর।

পৃথিবীতে কুকুর প্রজাতির সংখ্যা ১০০-এরও বেশি। বর্তমানে বিশ্বে প্রায় ৪০ কোটি কুকুর আছে। কাজের ওপর ভিত্তি করে কুকুরকে আট শ্রেণীতে ভাগ করা হয়ে থাকে। সঙ্গী, পাহারাদার, শিকারি, কর্মী, বন্য, গবাদিপশু তাড়ানো, গাড়িটানা ও মাংস ঘুরানোর কুকুর। এসব কুকুরের কোনোটির সঙ্গে কোনোটির মিল খুঁজে পাওয়া ভার। কোনোটির উচ্চতা ছয় ইঞ্চি, কোনোটির উচ্চতা প্রায় চার ফুট। কোনোটির মেজাজ রাশভারী, কোনোটি আমুদে। কুকুরের ঘ্রাণশক্তি মানুষের চেয়ে অন্তত ১০ কোটিগুণ এবং শ্রবণশক্তি চারগুণ বেশি। দৃষ্টিশক্তি অনেকটা মানুষের মতোই। কুকুর তার দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে জিহ্বার মাধ্যমে। কুকুরের গড় আয়ু ১০ থেকে ১৪ বছর।

আমেরিকা, জার্মানি, কানাডা, স্কটল্যান্ড, ডেনমার্ক ও মেক্সিকোতে প্রসিদ্ধ অনেক কুকুরের আদিবাড়ি। এমনই কয়েকটি কুকুর হলো- ল্যাব্রাডর, ল্যাব, আলসেশিয়ান, গোল্ডেন রিট্রিভার, বক্সার, চিহুয়াহুয়া, গ্রেড ডেন, জার্মান মাস্টিফ, ড্যানিশ হাউন্ড, গ্রে হাউন্ড ও বর্ডারকলি কুকুর প্রসিদ্ধ। এসব কুকুর অনন্য বৈশিষ্ট্যের অধিকারী। এদের কিছু কুকুর খুব মিশুক, কিছু পারিবারিক। কিছু ‘পুলিশ কুকুর’ বলেও খ্যাত। অপরিসীম ধৈর্য, সাহস, শক্তি, আত্মবিশ্বাস, বুদ্ধিমত্তা, কোমল মেজাজ ও আনুগত্যের এক দুর্লভ মিশেলে কুকুর প্রজাতির সৃষ্টি।

বিশ্বের সবচেয়ে ছোট কুকুর ‘চিহুয়াহুয়া’। এদের উচ্চতা ৬ থেকে ১০ ইঞ্চি, ওজন ২ থেকে ৪ পাউন্ড। এটি ছোটখাটো হলেও অবহেলা করার সুযোগ নেই, সঙ্গীর নিরাপত্তা প্রশ্নবিদ্ধ হলে এরা খুবই আক্রমণাত্মক রূপ ধারণ করে। সবচেয়ে বড় কুকুর ‘জর্জ’। এর উচ্চতা ৪৩ ইঞ্চি, ওজন ১১৪ কেজি। সর্বশেষ পরিসংখ্যান মতে, ‘জিউস’ পৃথিবীর সবচেয়ে বড় কুকুর। এর উচ্চতা ৪৪ ইঞ্চি। দেখতে অনেকটা ঘোড়ার মতো। ‘গ্রে হাউন্ড’ সবচেয়ে দ্রুতগতি সম্পন্ন কুকুর। এরা ঘণ্টায় ৭০ কিলোমিটার দৌড়ায়। চিতাবাঘের পর ডাঙ্গার প্রাণীদের মধ্যে এরাই সবচেয়ে দ্রুততম। ‘ল্যাব্রাডর’ পৃথিবীজুড়ে গৃহপালিত কুকুরের সবচেয়ে জনপ্রিয় প্রজাতি।

কুকুরের প্রতি মনিবের এবং মনিবের প্রতি কুকুরের ভালোবাসার শেষ নেই। মনিবের নির্দেশ পালনে যে কাউকে আক্রমণ বা খুন করতেও দ্বিধা করে না কুকুর। স্বার্থের দ্বন্দ্বে তার মালিককেও কামড়াতে ছাড়ে না। কুকুরের কামড় বিপজ্জনক। র‌্যাবিস আক্রান্ত কুকুর মানুষকে কামড়ালে সময়মতো চিকিৎসা না করলে জলাতঙ্ক রোগ হয়। র‌্যাবিস হলো র‌্যাবডোভাইরাস গ্রুপের আরএনএ ভাইরাসজনিত রোগ। যার পরিণতি মৃত্যুও হতে পারে। তবে কুকুরে কামড়ালে পেটে বাচ্চা হয়- এটা কুসংস্কার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top