সকল মেনু

ইসক্রিমের হেলদি ডিলাইট!

ice cream delight 01লাইফস্টাইল ডেস্ক : গরমে প্রাণ জুড়াতে প্রিয়তম বন্ধু আইসক্রিম। মূলত দুগ্ধজাত খাদ্য। উপযুক্ত উপাদানের পাস্তুরিত মিশ্রণকে জমাট বাঁধিয়ে তৈরি করা হয় আইসক্রিম। দুগ্ধজাত উপাদান ছাড়াও চিনি, ভুট্টার সিরাপ, পানি, চকোলেট, ভ্যানিলা, বাদাম, ফলের রস ইত্যাদি যোগ করা হয় বলে পুষ্টিমানেও বেশ সমৃদ্ধ। জেনে নেওয়া যাক আইসক্রিম খেয়ে আসলে কত রকমের উপকার হয়।
শক্তির উৎস
ব্র্যান্ড ও ধরণভেদে আইসক্রিমের পুষ্টিগুণ ভিন্ন হলেও শক্তির এক দারুণ উৎস আইসক্রিম। প্রতি আধা কাপ আইসক্রিমে প্রায় ১৫ গ্রাম শর্করা, ৭ গ্রাম চর্বি ও ২ গ্রাম আমিষ আছে। মার্কিন কৃষি বিভাগের মতে আধা কাপ ভ্যানিলা আইসক্রিমে ১৬৭ কিলোক্যালোরি শক্তি থাকে। তাই ঝটপট শক্তি পেতে আইসক্রিম হতে পারে সহজ সমাধান।
ভিটামিন ও মিনারেলের আধার
গুরুত্বপূর্ণ খনিজের উৎস হিসেবে আইসক্রিমের খ্যাতি আছে। বিশেষ করে ক্যালসিয়াম ও ফসফরাসে সমৃদ্ধ আইসক্রিম হাঁড় গঠনে সাহায্য করে। আবার এ, সি, ডি ও ই ভিটামিনের পাশাপাশি আছে থায়ানিন, রিবোফ্লাভিন, নায়াসিন, ফোলেট, ভিটামিন বি-৬ ও বি-১২। অল্প পরিমাণে ভিটামিন কে-ও আছে।
চর্বি, চিনির আধিক্য
দুগ্ধজাত হওয়ায় চর্বির আধিক্য থাকবে তাতে সন্দেহ নেই। আর দুধ থেকে যে চর্বি আসে তার বেশিরভাগ কোলেস্টরল। রক্তে কোলেস্টরলের পরিমাণ বেশি থাকলে আইসক্রিম কম খাওয়াই ভালো। নইলে ধমনীগাত্র সরু হয়ে হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। আইসক্রিমের বাড়তি চিনির কারণে ওজন বেড়ে যাওয়া ও দাঁতে ক্যাভিটি জমে যাওয়ার মতো শারীরিক জটিলতা তৈরি হতে পারে।
ল্যাকটোজ উপাদান
দুগ্ধজাত শর্করা যাদের হজম করতে অসুবিধা তাদের আইসক্রিম এড়িয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ হবে। কারণ যাদের পাকস্থলীতে এটি হজম করার জন্য প্রয়োজনীয় ল্যাকটোজ এনজাইম নেই, বেশি আইসক্রিম খাওয়ার ফলে তারা বদহজমের শিকার হতে পারে।
মস্তিস্ক উদ্দীপক
সুখানুভূতি সৃষ্টির জন্য দায়ী হরমোন থ্রম্বটোনিন উস্কে দেয় আইসক্রিম যা মানসিক চাপ হ্রাস করতে সাহায্য করে। আবার এর এল-ট্রিপোফেন স্নায়ুতন্ত্রকে শিথিল করে এবং নিদ্রাহীনতারও উপশম করতে সাহায্য করে।
ওজন কমাতেও আইসক্রিম
আইসক্রিম খাওয়ার সঙ্গে সঙ্গে শরীরের তাপমাত্রা কিছুটা কমে যায়। সেটা বাড়াতে আবার শরীরের বেশ কিছু ক্যালোরিও খরচ হয়। তাই সহজ সমীকরণ হলো, আইসক্রিম খেলে ওজনও ঝরে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top