সকল মেনু

পরিদর্শনে আরএমজি কারখানায় পরিবর্তন এনেছে : আইএলও

ILO20150423193426দুই বছর আগে রানা প্লাজা ধসের ঘটনার প্রেক্ষিতে সরকারের পরিদর্শনের উদ্যোগের ফলে তৈরি পোশাক কারখানাগুলোতে (আরএমজি) উল্লেখযোগ্য উন্নয়ন ঘটেছে। আন্তর্জাতিক শ্রম সংস্থা (আএলও) এ কথা জানায়।
২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারে শোকাবহ রানা প্লাজা ধসের ঘটনার দুই বছর স্মরণে বুধবার আইএলও’র এক নিবন্ধে বলা হয়, পরিদর্শনে পোশাক খাত কিভাবে লাভবান হচ্ছে তা স্পষ্ট হয়ে উঠেছে।

কানাডা, নেদারল্যান্ডস ও যুক্তরাজ্যের অর্থায়নে আইএলও তৈরি পোশাক খাতের কর্মপরিবেশ উন্নয়নে সরকারকে সহায়তা দিয়ে যাচ্ছে।
মাঠপর্যায়ের এক পরিদর্শকের অভিজ্ঞতা তুলে ধরে আইএলও নিবন্ধে বলা হয়, রানা প্লাজা গামের্ন্টস ফ্যাক্টরি ধসের পর শ্রম পরিদর্শকদের সক্ষমতা ও দক্ষতার উন্নয়ন ঘটেছে।

সরকারে নিয়োগ দেয়া এবং আইএলও’র প্রশিক্ষণ দেয়া কারখানা পরিদর্শক ফারজানা ইসলাম বলেন, ‘আমি যখন ২০১৩ সালে যোগদান করি তখন অবস্থা ছিলো ভিন্ন রকম। তখন কাজের সক্ষমতা ও দক্ষতা উন্নত ছিলো না।

যোগদানের পর তিনি আইএলও থেকে অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ (ওএসএইচ)সহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। তার কাজ সম্পর্কে বুঝতে এই প্রশিক্ষণে তার ৬ মাস লেগেছে। তবে এই প্রশিক্ষণ যথেষ্ট সহায়ক হয়েছে। তিনি ফ্যাক্টরি পরিদর্শনে এই প্রশিক্ষণ কাজে লাগাচ্ছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top