সকল মেনু

বাম্পার ফলনেও বগুড়ায় বোরো চাষীদের মুখে হাসি নেই

 unnamedবগুড়া ব্যুরো অফিস: বৈশাখের শুরুতেই বগুড়ায় বোরো ধান কাটা শুরু হয়েছে। পুরোদমে ধান কাটা শুরু হতে আরো ১০-১৫ দিন বাকী । এবার ফলন ভালো হলেও উপযুক্ত দাম না পেয়ে চাষীদের মুখে হাসি নেই। তারা এবারো লোকসানের আশংকা করছেন। কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বোরো মওসুমে বগুড়া জেলার ১২টি উপজেলায় এক লাখ ৯২ হাজার ৫০০ হেক্টও জমিতে বোরো ধান চাষের লক্ষ্য মাত্রা নির্ধারন করা হয়। কিন্তু  অনুকূল আবহাওয়া , সময়মতো বীজ ,কীটনাশক সহ কৃষি উপকরন হাতে পাওয়ার কারনে লক্ষ্যমাত্রা ছেড়ে আরো ৩১০ হেক্টরে বেশী চাষ হয়েছে। এতে চাল উৎপাদন হতে পারে তিন লাখ ১৮ হাজার মেট্রিক টন। তাই  নিয়মিত পানি সেচ , উপযুক্ত আবহাওয়া ও কৃষি বিভাগের নিয়মিত তদারকির কারনে বাম্পার ফলনের আশা করা হচ্ছে। গত বছর চাষ হয়েছিল এক লাখ ৯২ হাজার ৩২০ হেক্টর।  কৃষি বিভাগ জানায়, নদীর পাশে, খালের ধারে ও বিলে  আগাম চাষ করা ধান কাটা শুরু হয়েছে। গত সোমবার পর্যন্ত জেলায় এক শতাংশ জমির ধান কাটা হয়েছে। এই নতুন ধান হাটে বাজারে উঠতে শুরু করেছে। নতুন ধানের কারনে বাজারে ধান চালের বাজার নি¤œমুখী। গত এক সপ্তাহে বগুড়ার বাজারে মোটা ও মাঝারী আকারের চালের দাম প্রতি কেজিতে ১-২ টাকা কমে গেছে। এদিকে ধানের ফলন বাম্পার আশা করা হলেও দাম কমে যাওয়ায় চাষীর মন খারাপ । তারা উপযুক্ত দাম না পেয়ে  হতাশ হয়েছেন।  বগুড়ার হাটে বাজারে কাঁচা ধান প্রতি মন (৪০ কেজি) কেনাবেচা হচ্ছে ৩৭০ -৪৭০ টাকা। কৃষি বিভাগ বলেছে, প্রতি কেজি ধানের উৎপাদন খরচ  ১৮টাকা।
খাদ্য বিভাগ অভ্যন্তরীন খাদ্য সংগ্রহের সিদ্ধান্ত নিলেও সংগ্রহ সময় এখনও নির্ধারন করেনি। বগুড়া খাদ্য বিভাগ জানায়, এবার সরকারী খাদ্য গুদামে প্রতি কেজি ধান ২২টাকা ও চাল ৩২ টাকা ক্রয় মূল্য নির্ধারন করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top