সকল মেনু

শুরু আর শেষ মিনিটের জাদুতে বার্সার জয়

football_bg_876236239স্প্যানিশ লা লিগায় পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে ঘরের মাঠ ক্যাম্প ন্যু’তে মাঠে নামে বার্সেলোনা। দুরন্ত বার্সার প্রতিপক্ষ হিসেবে আতিথ্য নেয় ভ্যালেন্সিয়া। খেলার প্রথম মিনিটে আর শেষ মিনিটের গোলে ২-০ তে জয় পায় বার্সা। ফলে, পয়েন্ট টেবিলের শীর্ষস্থানটিও ধরে রাখলো কাতালানরা।
বার্সা কোচ লুইস এনরিক শুরুর একাদশে মাঠে নামান ক্লদিয়ো ব্রাভো, দানি আলভেজ, জেরার্ড পিকে, জেরেমি ম্যাথিউ, আদ্রিয়ানো, জাভি, মাসচেরানো, বাসকুয়েটস, লিওনেল মেসি, লুইস সুয়ারেজ আর নেইমারকে।
ম্যাচের প্রথম মিনিটেই স্বাগতিকরা লিড নেয়। আর্জেন্টাইন তারকা মেসির অ্যাসিস্ট থেকে লিভারপুলের সাবেক তারকা উরুগুয়াইন স্ট্রাইকার সুয়ারেজ গোল করেন। ফলে, প্রথম মিনিটেই এগিয়ে যায় কাতালানরা।
তবে, ১০ মিনিটের মাথায় সমতায় ফিরতে পারতো অতিথিরা। দশম মিনিটে পেনাল্টি লাভ করে ভ্যালেন্সিয়া। পারেজোর পেনাল্টি শট দারুণ দক্ষতায় রুখে দিয়ে বার্সাকে লিড ধরে রাখতে ভূমিকা রাখেন কাতালানদের গোলরক্ষক ব্রাভো।
ম্যাচের ৩৩ মিনিটে আবারো সুযোগ নিতে ব্যর্থ হয় ভ্যালেন্সিয়া। বার্সার রক্ষণ চিড়ে পেনাল্টি এরিয়ার কিছুটা বাইরে থেকে ভ্যালেন্সিয়ার গোমেজ শট নেন। গোমেজের দারুণ শটটি কাতালান গোলরক্ষকের চেয়ে চেয়ে দেখা ছাড়া কিছুই করার ছিল না। তবে, এবারে বার্সাকে বাঁচিয়ে দেয় গোলবার। গোমেজের শটটি গোলবারে লেগে ফিরে আসলে সমতায় ফেরা সম্ভব হয়নি ভ্যালেন্সিয়ার।
বার্সার রক্ষণকে বারবার বুড়ো আঙ্গুল দেখিয়ে স্বাগতিকদের ডি-বক্সে একাধিক আক্রমণ চালায় ভ্যালেন্সিয়া। ম্যাচের ৩৮তম মিনিটে অরবানের একটি জোরালো শট বার্সার গোলবারের কিছুটা উপর দিয়ে চলে যায়। পরের মিনিটে আক্রমণে যায় বার্সা। তবে, অতিথিদের জালের দেখা পান নি মেসি। আর্জেন্টাইন তারকার ডান পায়ের শটটি গোলবারের বাইরে দিয়ে চলে যায়।
প্রথমার্ধে আর কোনো গোল না হলে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় স্বাগতিক বার্সেলোনা।
বিরতির পর ৫৬ মিনিটের মাথায় দানি আলভেজের তুলে দেওয়া বলে হেড করেন ব্রাজিল তারকা নেইমার। তবে, তার হেডটি এতটাই দুর্বল ছিল যে ভ্যালেন্সিয়ার গোলরক্ষকের তা লুফে নিতে কোনো সমস্যা হয়নি। ৬৩ মিনিটের মাথায় মাঠে থাকা ৮০ হাজারের বেশি দর্শক মেসির বাঁ-পায়ের জাদু দেখেন।
ভ্যালেন্সিয়ার ডি-বক্সের বাইরে থেকে মেসির নেওয়া ফ্রি-কিকটি বাতাসে বাঁক নিয়ে গোলবারের ঠিক মাথায় গিয়ে লাগে। প্রতিপক্ষের গোলরক্ষকের দাঁড়িয়ে দেখা ছাড়া কিছুই করার ছিল না।
ম্যাচের ৭৫ মিনিটে আবারো আক্রমণ করে ভ্যালেন্সিয়া। রদ্রিগোর শটে নিশ্চিত গোল রক্ষা করেন কাতালানদের গোলরক্ষক ব্রাভো। রদ্রিগোর জোরালো শটটি ঝাঁপিয়ে পড়ে রুখে দেন তিনি। ফলে, এবারো সমতায় ফেরা হয় না অতিথি দলটির।
খেলার ৮৯ মিনিটে নেইমারের কাছ থেকে বল পান মেসি। আর্জেন্টাইন অধিনায়ক তা বাড়িয়ে দেন সুয়ারেজের বদলি হিসেবে মাঠে নামা পেদ্রোকে। পেনাল্টি এরিয়া থেকে পেদ্রো শট নিলেও ভ্যালেন্সিয়ার গোলরক্ষক আলভেজ তা রুখে দেন।
ম্যাচ শেষ হওয়ার কয়েক সেকেন্ড আগে গোল করেন মেসি। দ্বিতীয়ার্ধের অতিরিক্ত সময়ে প্রায় মাঝ মাঠ থেকে বল নিয়ে ভ্যালেন্সিয়ার ডি-বক্সে গোলরক্ষককে একা পেয়ে শট নেন মেসি। কিন্তু মেসির শটটি ভ্যালেন্সিয়ার গোলরক্ষক আলভেজের হাতে লাগে। ফিরতি বল পেয়ে আলতো টোকায় জালে বল জড়িয়ে দেন মেসি।
এ জয়ের পর পূর্ণ তিন পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষেই রইল বার্সেলোনা। চলতি আসরে ৩২ ম্যাচ খেলে বার্সার সংগ্রহ গিয়ে দাঁড়ালো ৭৮ পয়েন্ট। টেবিলের দুইয়ে রয়েছে রিয়াল মাদ্রিদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top