সকল মেনু

সকলের মৎস্যসম্পদ রক্ষার দায়িত্ব : আমু

 AMU1429179744 বরিশাল প্রতিনিধি : দেশের অথনৈতিক উন্নয়নের স্বার্থেই মৎস্যসম্পদ রক্ষা করার দায়িত্ব সকলের। তাই এ সম্পদ রক্ষায় সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানালেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

বৃহস্পতিবার বেলা ১২ টার দিকে বরিশাল শের-ই বাংলা মেডিক্যাল কলেজ অডিটোরিয়ামে জাটকা সংরক্ষণে স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ডা. সেলিম আফরোজের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে   উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক ও প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

শিল্পমন্ত্রী বলেন, ‘প্রধান মন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের একটা অর্থনৈতিক ভিত্তি গড়ে তুলতে সক্ষম হয়েছেন।  আগামী দিনে দেশের অর্থনৈতিক উন্নয়নে বড় ভূমিকা রাখবে মৎস খাত। তাই এ খাতের উন্নয়নে সবাইকে একযোগে কাজ করতে হবে।’

অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, ‘স্বাধীনতার পর থেকে এই প্রথম দেশের জেলেদের প্রাপ্য অধিকার দেওয়ায় মৎস্য খাতে ব্যাপক উন্নতি হয়েছে। একমাত্র বর্তমান সরকারই দেশবাসীকে ‘মাছে-ভাতে বাঙালি’ হিসেবে জাগিয়ে তুলতে পেরেছে।’

জাটকা সংরক্ষণে সরকারের নানামুখী পদক্ষেপের কথা তুলে ধরে তিনি আরো বলেন, ‘বর্তমান সরকার মা ইলিশ সরক্ষণে অভিযান পরিচালনা করছে। জেলেদের জন্য নিবন্ধন, খাদ্য-শস্য বিতরণ, ভিজিএফ কর্মসূচি গ্রহণ ও বিকল্প কর্মস্থানের ব্যবস্থা করেছে। এতে করে মাছ ধরা নিষিদ্ধকালীন সময়েও জেলেরা কোনো দূর্ভোগে পড়ে না।’

বরিশাল-৫ আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ, বরিশাল-২ এর তালুকদার মোহাম্মাদ ইউনুস, ৩-এর  অ্যাড. শেখ মোহাম্মদ টিপু সুলতান, বিভাগীয় কমিশনার মো. গাউছ, ডিআইজি মো. হুমায়ুন কবির, মেট্রো পলিটন পুলিশ কমিশনার শৈবাল কান্তি চৌধুরী, জেলা প্রশাসক শহীদুল আলম, ভোলা জেলা প্রশাসক সেলিম রেজা, কোষ্টগার্ডের ক্যাপটেন কাওছার আলম, পটুয়াখালী জেলা পুলিশ সুপার মুশফিকুর রহমানসহ বরিশাল বিভাগের সকল উপজেলা চেয়ারম্যান সভায় উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top