সকল মেনু

পশুকে নিষ্ঠুর আখ্যা দেওয়া অক্ষমাযোগ্য অপরাধ

1প্রবাস ডেস্ক : নির্বাসিত নারীবাদী লেখিকা তসলিমা নাসরিন মানুষ ও পশুর সম্পর্ক নিয়ে নিজের সামাজিক মাধ্যমে ফেসবুকে লেখেন, আমরা দুটো শব্দ বানিয়েছি. একটি ভালো, আরেকটি খারাপ। ভালো শব্দটি ‘মানবিকতা’, যার সাথে সম্পর্ক মানবের বা মানুষের। খারাপ শব্দটি ‘পাশবিকতা’, যার সাথে সম্পর্ক পশুর।
মনে আছে সেই বাঘের কথা, যে একটি বেবুনের বাচ্চাকে হায়েনার হাত থেকে বাঁচিয়েছিল, সেই ডলফিনের কথা, কুকুরের কথা, ঘোড়ার কথা, জীবনের ঝুঁকি নিয়ে বাঁচিয়েছিল মানুষকে। মনে নেই সেই সিংহের কথা, যে একটা বিস্টএর বাচ্চাকে আগলে আগলে রেখে মায়ের হাতে তুলে দিয়েছিল? এগুলোকে কী বলব, পাশবিকতা? কিন্তু মানুষ তো তাদের অভিধানে লিখে রেখেছে পাশবিকতা মানে নৃশংসতা, নিষ্ঠুরতা।
আমি পাশবিকতা শব্দটিকে ইতিবাচক অর্থে ব্যবহার করতে চাই, ঠিক যে অর্থে মানবিকতা শব্দটি ব্যবহার হয়। মানুষ এবং পশু দুই প্রাণীই নিষ্ঠুর হতে পারে, উদার হতে পারে। কিন্তু ঢালাওভাবে পশুকে নিষ্ঠুর আখ্যা দেওয়া অক্ষমাযোগ্য অপরাধ বলে আমি মনে করি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top