সকল মেনু

পুষ্টিগুণে অনন্য ‘সামুদ্রিক মৎস্য’

images5ডেস্ক রিপোর্ট : বাঙালিদের সুন্দর এক উপাধি হল মাছে-ভাতে বাঙালি। বাঙালি সকলের খুব প্রিয় খাবার হল মাছ। মাছ পুষ্টি গুণে অনন্য। বিশেষ করে সামুদ্রিক তৈলাক্ত মাছ কম-বেশি সকলের প্রিয় খাবার। সামুদ্রিক খাদ্যের উপকারিতা নিম্নে দেয়া হল-
১. হৃদরোগের ঝুঁকি হ্রাস করে।
২. হার্ট অ্যাটাকের পর দীর্ঘজীবী করে তোলে।
৩. রক্তের ট্রাইগ্লিসেরাইড (চর্বি) এর পরিমাণ কমায়।
৪. হৃদয় এর ফাংশন উন্নত করে এবং হৃদরোগের ঝুঁকি কমায়।
৫. রক্তচাপ কমাতে সাহায্য করে।
৬. প্রদাহজনিত রোগ, বাত এবং সোরিয়াসিস রোগ এর উপসর্গ দূর করতে সাহায্য করে।
সামুদ্রিক মাছের পুষ্টি:
১. সামুদ্রিক মৎস্য প্রোটিন, ভিটামিন এবং খনিজ পদার্থে সমৃদ্ধ। এছাড়াও বিভিন্ন ধরণের সীফুডে সোডিয়াম ও কোলেস্টেরল এর পরিমাণ অনেক কম।
২. সামুদ্রিক মৎস্য অনেক সুস্বাদু, এছাড়াও এতে প্রচুর পরিমাণে ভাল পুষ্টি রয়েছে। এটি একটি আনন্দায়ক খাবার হবার সাথে সাথে চমৎকার অপরিহার্য পুষ্টিতে অনন্য। এতে ক্যালোরির পরিমাণ অনেক কম।
৩. সামুদ্রিক মৎস্যে লাল মাংস ও হাঁসে যে প্রোটিন রয়েছে তার বিশ শতাংশ বিদ্যামান। এতে চর্বির পরিমাণ কম এবং এতে যে চর্বি রয়েছে তা বহু-অসম্পৃক্ত চর্বি। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়।
৪. বর্তমানে অনেক ডায়েট পরিকল্পনায় সম্পৃক্ত চর্বির তুলনায় অসম্পৃক্ত চর্বি উল্লেখ করা হয়। এক্ষেত্রে মাছ ও শেলফিস চমৎকার খাবার।কিছু কিছু মাছ যেমন- স্যামন, ম্যাকরল এবং মাগুর মাছে অপেক্ষাকৃত বেশি চর্বি থাকে। প্রাথমিকভাবে এই চর্বিগুলো অসম্পৃক্ত অবস্থায় থাকে।
# কোলেস্টেরল:
অধিকাংশ মাছে যে কোলেস্টেরল রয়েছে তা গরুর মাংস ও হাঁসের মাংসে বিদ্যামান। প্রতি আউন্সে প্রায় ২০ মিলিগ্রাম কোলেস্টেরল রয়েছে। কিছু কিছু মাছে গরুর মাংসের তুলনায় বেশি চর্বি রয়েছে। চর্বি ও কোলেস্টেরল মুক্ত ডায়েট করার লক্ষ্যে সেলফিস খাবার ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা রয়েছে।
# ভিটামিনের উৎস:
মাছ ভিটামিন “বি”, ভিটামিন “বি-৬”, “বি-১২”, বায়োটিন এবং নিয়াসিন এর একটি ভাল উৎস। ভিটামিন “এ” মূলত মাছের লিভারে পাওয়া যায়। কিন্তু যে সকল মাছে বেশি পরিমাণে চর্বি রয়েছে, সে সকল মাছ ভিটামিন “এ” এর ভাল উৎস।
# খনিজ উৎস:
মাছ বিভিন্ন খনিজ পদার্থে সমৃদ্ধ। বিশেষ করে আয়রন, ফসফরাস, পটাসিয়াম ও দস্তার খুব ভাল উৎস হল মাছ। যে সকল মাছে হাড়ের মত কাটা রয়েছে যেমন-স্যামন, সার্ডিন ইত্যাদি ক্যালসিয়ামে সমৃদ্ধ।
সামুদ্রিক মৎস্য স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। তাই, আনন্দের সাথে প্রতিনিয়ত সামুদ্রিক মাছ আহার করতে পারেন।–সূত্র: ফিসেক্স।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top