সকল মেনু

আংশিক তহবিল প্রত্যাখ্যান ফিলিস্তিনের

Israel-paid-half-tax_therepডেস্ক রিপোর্ট : ফিলিস্তিন সরকারকে মোট প্রদেয় করের কিছু অংশ প্রদান করায় তা ইসরায়েলে ফেরত পাঠিয়েছে মাহমুদ আব্বাস প্রশাসন। আব্বাস বলেছেন, ইসরায়েল যদি সম্পূর্ণ অর্থ প্রদান না করে তাহলে ইস্যুটি আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) তোলা হবে। খবর রয়টার্স ও বিবিসির।
ফিলিস্তিনের আইসিসিতে যোগদানের পরিপ্রেক্ষিতে গত জানুয়ারিতে দেশটিকে প্রদেয় কর বাজেয়াপ্ত করে ইসরায়েল। ইসরায়েলের মাধ্যমে ফিলিস্তিনে যাওয়া পণ্যের ভ্যাট ও শুল্ক বাবদ প্রতি মাসে ওই অর্থ ফিলিস্তিন কর্তৃপক্ষকে দেওয়া হয়। এটা ফিলিস্তিনের মোট বাজেটের দুই-তৃতীয়াংশ।
গত বছরের ডিসেম্বরে ওঠানো প্রায় ১৩ কোটি ইউএস ডলার বাজেয়াপ্ত করে ইসরায়েল। কর বাবদ প্রতি মাসে গড়ে প্রায় ১০ কোটি ডলার পেয়ে থাকে ফিলিস্তিন।
গত ১ এপ্রিল আনুষ্ঠানিকভাবে আইসিসিতে যোগ দেয় ফিলিস্তিন। এরই মাঝে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপে ফিলিস্তিন প্রশাসনকে প্রদেয় কর পরিশোধে সম্মত হয় ইসরায়েল।
কর বাবদ শিগগিরই ফিলিস্তিনকে প্রায় ৪০ কোটি ডলার দেওয়া হবে বলে জানিয়েছিল ইসরায়েল। ফিলিস্তিন কর্তৃপক্ষ জানিয়েছে, গত চার মাসে তাদের ৪৯ কোটি ২০ লাখ ডলার পাওনা হয়েছে।
করের অর্থ সম্পূর্ণ প্রদানের কথা থাকলেও তা আংশিক প্রদান করা হয়। এরই পরিপ্রেক্ষিতে আব্বাস প্রশাসন তা ফেরত পাঠিয়েছে।
মাহমুদ আব্বাস গত রবিবার বলেন, ‘আমরা অর্থ ফেরত পাঠিয়েছি। তারা (ইসরায়েল) যদি পূর্ণ অর্থ না দেয় তাহলে আমরা সালিশ ডাকব অথবা আইসিসিতে যাব। এ ছাড়া আমরা অন্য কিছু মেনে নেব না।’
টানা চার মাস ধরে ইসরায়েল ওই কর তহবিল আটকে রাখায় অর্থনৈতিকভাবে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে ফিলিস্তিন। ইতোমধ্যে তারা সরকারি চাকরিজীবীদের বেতনের ৪০ শতাংশ কেটে নেওয়া ও জরুরী বাজেট ঘোষণা করেছে।
কর তহবিল আটকে দেওয়ায় ফিলিস্তিনের জিডিপি (গ্রস ডমেস্টিক প্রোডাক্ট) ১৫ শতাংশ কমে গেছে। দেশটিতে বেকারত্বের হার বেড়েছে প্রায় ২৫ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top