সকল মেনু

দাঁত নিজেরাই তুলছেন

image_7440_0হটনিউজ২৪বিডি.কম, ঢাকা: ব্রিটেনে গরীব মানুষদের ঘরে নাকি দাঁত তোলার যন্ত্রপাতি পাওয়া যায়। তাহলে প্রশ্ন উঠতে পারে দেশটিতে কি দন্ত চিকিৎসকের অভাব! আসলে কিন্তু তা নয়। জাতীয় স্বাস্থ্য সার্ভিসের চার্জ এড়াতে গরীব মানুষেরা দাঁত তুলছেন নিজেরাই। তারা এখন আর দাঁতের চিকিৎসকের কাছে যান না। গরীবদের এই কাজের নাম দেয়া হয়েছে ‘ডু ইট ইউরসেলফ’ অর্থাৎ ‘নিজেরাই করো‘।
ব্রিটেনের বর্তমানে ‘ডু ইট ইউরসেলফে‘র সংখ্যা বাড়ছে। অনেকে দোকান থেকে দাঁত তোলার প্রয়োজনীয় সরঞ্জাম কিনে আনছেন। এদেরই একজন ৩৮ বছর বয়সী অ্যালেক্স যিনি পেশায় একজন প্রকৌশলী। তিনি বলেন, চিকিৎসকের কাছে গেলে অতিরিক্ত ২৫ ইউরো (বাংলাদেশি ২১০০ টাকা) চার্জ দিতে হবে। এটা দেয়ার সামর্থ্য আমার নেই। ফলে আমি সেখানে যাওয়ার প্রয়োজন মনে করি না। তার পরিবারের সদস্যরাও চিকিৎসকের কাছে যান না।
অ্যালেক্সের বন্ধু টিলি যিনি বাচ্চা ক্যান্সারে আক্রান্ত হওয়ার পর শিক্ষকতা পেশা ছেড়ে দিয়েছেন সেই টিলিও পারছেন না নিজের দাঁত তোলার জন্য চিকিৎসকের কাছে যেতে। তারা সবাই জানেন, নিজে দাঁত তোলা অনেক কষ্টকর এবং ঝুঁকিপূর্ণও বটে। কিন্তু আর্থিক সামর্থ্য না থাকায় সেটা করতেই হচ্ছে। গির্জা ভিত্তিক কমিউনিটি অরগাইনেজশন ‘দ্য স্টার প্রজেক্ট’ এর এক গবেষণায় দেখা গেছে, আর্থিকভাবে অক্ষম ব্যক্তিরা অনলাইনে যন্ত্রপাতি কিনছেন। এদের একজন রিচার্ডসন জানান, তিনি তার কাকার কাছে দাঁতের চিকিৎসা করান। কেবল তিনি নন, তার পরিবারের সবাই কাকার কাছে দাঁতের চিকিৎসার জন্য যান। – সূত্র: গার্ডিয়ান

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top