সকল মেনু

রাজধানীতে বিদ্যুৎ সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব শিল্পের প্রদর্শনী

Enrgনিজস্ব প্রতিবদেক : বিদ্যুৎ সাশ্রয়ী এবং পরিবেশ বান্ধব বিভিন্ন প্রযুক্তি পণ্য নিয়ে রাজধানীতে শুরু হয়েছে সৌর-নবায়নযোগ্য জ্বালানী ও স্থাপত্য-অবকাঠামো নির্মাণ শিল্পের ৬ষ্ঠ আন্তর্জাতিক প্রদর্শনী। বিদ্যুৎ বিল কমাতে এবং পরিবেশ বান্ধব শক্তি ব্যবহার উপযোগী বিভিন্ন প্রযুক্তি পণ্য নিয়ে প্রদর্শনীতে অংশ নিয়েছে দেশি বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠান।

প্রচারণার পাশাপাশি সবুজ শক্তি ব্যবহারে সবাইকে উৎসাহিত করতে এই প্রদর্শনী অনেক বেশি ভূমিকা রাখবে বলেই মত মেলায় অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর।

গত কয়েক বছর ধরেই দেশে নবায়ন যোগ্য সৌর শক্তি ব্যবহারে উৎসাহ দেয়া হচ্ছে। সরকারের পাশাপাশি বেসরকারি খাতেও কাজ হচ্ছে বিদ্যুৎ সাশ্রয়ী বিভিন্ন প্রযুক্তি ব্যবহারে।

এরই অংশ হিসেবে রাজধানীতে আয়োজন করা হয়েছে তিন দিনের সৌর-নবায়নযোগ্য জ্বালানী ও স্থাপত্য- অবকাঠামো নির্মাণ শিল্প প্রদর্শনী। বিদ্যুৎ সাশ্রয়ী লাইট ফ্যান থেকে শুরু করে পরিবেশ বান্ধব সবুজ শক্তি ব্যবহার উপযোগী বিভিন্ন পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান অংশ নিয়েছে এই প্রদর্শনীতে। পাওয়ার জেনারেশন এবং ট্রান্সমিশন, সোলার পাওয়ার, নবায়নযোগ্য জ্বালানি সংশ্লিষ্ট বিভিন্ন যন্ত্রাংশ রয়েছে এ প্রদর্শনীতে।

বিদ্যুতের চাহিদা মেটানোর পাশাপাশি পরিবেশ দূষণ রোধে পুন:ব্যবহার উপযোগী শক্তি ব্যবহারে সারা বিশ্বের মত বাংলাদেশও নিচ্ছে বিভিন্ন পদক্ষেপ। এ লক্ষ্যে স্বল্প জ্বালানি ব্যবহার উপযোগী বিভিন্ন প্রযুক্তি ও যন্ত্র প্রদর্শন করা হচ্ছে এখানে।

বিদ্যুতের অপচয় রোধ সহ নিরাপদ হওয়ায় এ ধরনের জ্বালানির প্রতি দর্শনার্থীদের আগ্রহও কম নয়।

দর্শনার্থীরা জানান, এক সময় এই ডিজেল ইঞ্জিনের প্রয়োজনীয়তা ফুরিয়ে যাবে। এই জায়গাটা সোলার পাওয়ার পূরণ করুক আমরা সেটা প্রত্যাশা করি।

যুক্তরাষ্ট্র, কোরিয়া, চীন, সিঙ্গাপুর, ভারত যুক্তরাজ্য ও বাংলাদেশ সহ বিশ্বের ১১ টি দেশ অংশ নিয়েছে এ প্রদর্শনীতে। প্রদর্শনী খোলা থাকবে সকাল সাড়ে দশটা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top