সকল মেনু

সৌর বিমান: ভারতের আহমেদাবাদে অবতরণ

ind-solarহট নিউজ ডেস্ক : পৃথিবী পরিক্রমণে বের হওয়া সৌর শক্তিতে চালিত বিমান ‘সোলার ইম্পালস টু’ অবতরণ করেছে ভারতের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আহমেদাবাদে। গত সোমবার সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি বিমানবন্দর থেকে উড্ডয়ন সুইজারল্যান্ডে তৈরি বিমান সোলার ইম্পালস টু।

মঙ্গলবার আহমেদাবাদ বিমানবন্দরে অবতরণ করে সোলার ইম্পালস টু। সোমবার আবুধাবি থেকে উড্ডয়নের পর প্রথমবার ওমানের রাজধানী মাস্কাটে অবতরণ করে বিমানটি। এরপর সেখান থেকে আহমেদাবাদে অবতরণ করে সোলার ইম্পালস টু। ভারত থেকে মিয়ানমার ও চীন হয়ে প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্রে পৌঁছবো বিমানটি।

এরপর আটলান্টিক পাড়ি দিয়ে ইউরোপ এবং সবশেষ আবারো সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি গিয়ে শেষ হবে এর যাত্রা। সবকিছু ঠিকঠাক থাকলে পুরো পৃথিবী ঘুরে আসতে সময় লাগবে পাঁচমাস। মাত্র ৩ দশমিক ৮ বর্গ মিটার ককপিটের এ বিমানটির ডানার দৈর্ঘ্য ৭২ মিটার।

সূর্য থেকে প্রয়োজনীয় শক্তি সংগ্রহের জন্য বিমানটির ডানায় বসানো হয়েছে ১৭ হাজার সোলার সেল। সুইস প্রতিষ্ঠান সোলার ইম্পালসের দীর্ঘ ১২ বছরের গবেষণার ফল সৌর শক্তিতে চালিত বিমান সোলার ইম্পালস টু।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top