সকল মেনু

সৈয়দপুরে বিমানের যাত্রী পরিবহনে বিশৃংখলার অভিযোগ : নিরাপত্তা ঝুঁকির আশঙ্কা

মো. আমিরুজ্জামান, নীলফামারী : Saidpur Airportচলমান হরতাল অবরোধে নিরাপদ যাত্রায় সৈয়দপুর বিমানবন্দর হয়ে বর্তমানে রেকর্ড সংখ্যক যাত্রী যাতায়াত করছেন। ফলে সৈয়দপুর- ঢাকা রুটে বিমানের টিকিট ও যাত্রী পরিবহনে বিশৃংখলার সৃষ্টি হয়েছে। একজনের নামে কেনা টিকিটে ভিন্ন নামের ব্যক্তি গন্তব্যে যাতায়াত করছেন। যা বিমানের নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন বিমানের নিরাপত্তা সংশি¬ষ্টরা। ইতোমধ্যে নিয়ম বহির্ভূত এসব ঘটনায় বেসরকারি বিমান কর্তৃপক্ষের পক্ষ থেকে ট্রাভেল এজেন্সিগুলোকে সতর্ক করে দেয়া হয়েছে।
জানা যায়, হরতাল- অবরোধের কারণে রংপুর বিভাগের ৮টি জেলার যাত্রীরা যাতায়াতে বিমানমুখি হয়ে পড়েছেন। সৈয়দপুর-ঢাকা রুটে বেসরকারি বিমান সংস্থা ইউএস বাংলা এয়ারলাইন্স ও ইউনাইটেড এয়ারওয়েজ দীর্ঘদিন যাবত নিয়মিত ফ্লাইট পরিচালনা করছে। এরমধ্যে ইউএস বাংলা ৯ স্তরে এবং ইউনাইটেড ৫ স্তরে টিকিট বিক্রি করে আসছে। কিন্ত হরতাল- অবরোধে টিকিটের চাহিদা বেড়ে যাওয়ায় ইউএস বাংলা সাশ্রয়ী মূল্যের ৩৫০০, ৪০০০, ৪৫০০, ৫৫০০ ও ৬৫০০ টাকার ৫ স্তরের টিকিট বিক্রি বন্ধ করে দিয়েছে। বর্তমানে তারা ৭৫০০ থেকে সর্বোচ্চ ৯৫০০ টাকার উচ্চ মূল্যের ৪ স্তরের টিকিট বিক্রি করছে। একইভাবে ইউনাইটেড এয়ারওয়েজ ৫ স্তরের টিকিটের বদলে কেবল উচ্চ মূল্যের ৬১৭৫, ৭১৭৫ ও ৮১৭৫ টাকার ৩ স্তরের টিকিট বিক্রি করছে। সাশ্রয়ী ৩০০০ ও ৪৫০০ টাকা মূল্যের ২ স্তরের টিকিট বিক্রি করা হচ্ছে না।
যাত্রীদের চাপের কারণে উচ্চ মূল্যের টিকিটও মিলছে না। এ অবস্থায় স্থানীয় এজেন্সিগুলো দুষ্ট চক্রের সাথে হাত মিলিয়ে টিকিট বিক্রিতে কারসাজি করছে। এই চক্রটি আগাম টিকিট কিনে কৃত্রিম সংকট সৃষ্টি করে অতিরিক্ত অর্থ হাতিয়ে নিচ্ছেন। এক্ষেত্রে একজনের নামে কেনা টিকিট অন্য যাত্রীকে প্রদান করা হচ্ছে। এমনকি পুরুষের নামে কেনা টিকিটে মহিলা যাত্রীও যাতায়াত করছেন বলে অভিযোগ উঠেছে। এতে করে বিমান যাত্রার নিরাপত্তা প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে।
এ ব্যাপারে ইউএস বাংলা এয়ারলাইন্সের সৈয়দপুর অফিসের স্টেশন ম্যানেজার রাকিব মোস্তাকিম টিকিটের নাম ঠিকানার গড়মিল থাকার সত্যতা নিশ্চিত করে জানান, এমন ঘটনায় এ পর্যন্ত ৯ জন যাত্রীকে আটক করা হয়। পরে তাদের নামে নতুন করে টিকিট ইস্যু করার পর যাত্রার অনুমতি দেয়া হয়। অভিযোগ সম্পর্কে ইউনাইটেড এয়ারওয়েজের সৈয়দপুর অফিসের ইনচার্জ আশরাফুল ইসলাম টিকিট বিক্রিতে নাম ঠিকানায় কারসাজি করার সত্যতা স্বীকার করে জানান, ট্রাভেল এজেন্সিগুলোর সঙ্গে জড়িত একটি অসাধু চক্র একাজটি করছেন। পুরুষের নামের টিকিট মহিলা যাত্রীকে দেয়ার ঘটনা ধরা পড়ায় এজেন্সিগুলোকে চিঠি দিয়ে সতর্ক করে দেয়া হয়েছে। সৈয়দপুর বিমানবন্দর ম্যানেজার শাহিন আহমেদ নিরাপত্তা ঝুঁকির সত্যতা নিশ্চিত করে জানান, বিষয়টি তাদের দৃষ্টিতে আসায় তা কঠোরভাবে নিয়ন্ত্রন করা হচ্ছে বলে দাবি করেন। উলে¬খ্য, সৈয়দপুর বিমানবন্দর থেকে দুটি বেসরকারি বিমান নিয়মিত চলাচল করছে এবং চলতি মার্চে বাংলাদেশ বিমানের অভ্যন্তরীণ ফ্লাইট চালু হওয়ার সম্ভাবণা রয়েছে বলে জানা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top