সকল মেনু

সেতুর অভাবে ময়মনসিংহ চরাঞ্চলে লাখো মানুষের দুর্ভোগ

mymময়মনসিংহ প্রতিনিধি : জেলা শহরের কাচারীঘাট এলাকায় একটি সেতুর অভাবে চরাঞ্চলের লাখ লাখ মানুষ চরম দুর্ভোগের শিকার।  চলাচলে ভোগান্তির পাশাপাশি নদী পারাপারে গুনতে হয় বাড়তি টাকা।

জনপ্রতিনিধিরা বলছেন, একটি সেতু নির্মাণ করা হলে বদলে যাবে চরাঞ্চলের মানুষের জীবনযাত্রা।  আর সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তারা বলছেন, ব্রহ্মপুত্র নদে একটি সেতু নির্মাণের প্রকল্প প্রণয়নের প্রাথমিক কাজ শুরু হয়েছে।

ব্রহ্মপুত্র নদের কাচারীঘাট দিয়ে নৌকায় করে জেলা সদরে প্রতিদিন আসা-যাওয়া করেন ময়মনসিংহের চরাঞ্চলের হাজার হাজার মানুষ।  নৌকায় নদী পারাপারে দুর্দশার শেষ নেই তাদের।  রোগী আনা নেয়া ও পণ্য পরিবহনে তাদের পড়তে হয় বিড়ম্বনায়।  সময় মতো নৌকা না পাওয়ায় সবচেয়ে বেশী বেকায়দায় পড়েন শিক্ষার্থী ও চাকুরীজীবীরা।

এদিকে নদী পারাপারে ঘাটে অতিরিক্ত টাকা রাখা হয় বলে অভিযোগ চলাচলকারীদের।  আর টোল আদায়কারীরা জানান, বেশী টাকায় ঘাট ইজারা নেয়ায় কিছু বেশী নেয়া হচ্ছে।

চরাঞ্চলের জনপ্রতিনিধিরা বলছেন, এলাকায় সেতু নির্মাণ করা হলে ময়মনসিংহ সদর, তারাকান্দা ও ফুলপুর উপজেলার ১৫টি ইউনিয়নের ২০ লাখ মানুষের জীবনযাত্রা বদলে যাবে।

সিরতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুদ্দিন আহমেদ বকুল বলেন, ‘ব্রিজ হলে আমাদের এলাকায় শিল্প কারখানা গড়ে উঠবে, এলাকায় বেকার সমস্যা দুর হবে, সর্বদিক থেকেই এই ব্রিজটি আমাদের এলাকার প্রাণের দাবি। ‘

তবে সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তারা বলছেন,  ব্রহ্মপুত্র নদে একটি সেতু নির্মাণের প্রকল্প প্রণয়নের প্রাথমিক কাজ শুরু হয়েছে।

এই বিষয়ে ময়মনসিংহ সড়ক উপ-বিভাগের প্রকৌশলী কে বি এম সাদ্দাম হোসেন বলেন, ‘আমরা কর্তৃপক্ষকে জানিয়েছি, তারা একটি রিপোর্ট দেবে এবং তার ভিত্তিতেই আমরা একটি ডিপিপি তৈরি করবো, এবং এর পরই অনুমোদন হলে আমরা কাজ করতে পারবো। ‘

সংশ্লিষ্টরা বলছেন,কাচারীঘাটে একটি সেতু নির্মাণ হলে চরাঞ্চলের মানুষের উন্নয়নের পাশাপাশি পাটগুদাম সেতুর ওপর চাপ কমবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top