সকল মেনু

নিউজিল্যান্ডের টানা পঞ্চম জয়

image_35241ক্রিড়া প্রতিবেদক : একাদশ বিশ্বকাপে টানা পঞ্চম জয় তুলে নিল নিউজিল্যান্ড। এদিন আফগানিস্তানকে ছয় উইকেটে হারালো কিউইরা। প্রথমে ব্যাট করা আফগানদের ১৮৭ রানের জবাবে ১৩.৫ ওভার বাকি থাকতে জয় তুলে নেয় ম্যাককালাম বাহিনী।

পাঁচ খেলার সবগুলো জিতে পুল‘এ‘ থেকে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে নিউজিল্যান্ড। কিউইদের পয়েন্ট ১০। আর পাঁচ খেলার চারটিতে হার ও একটিতে জয় নিয়ে পয়েন্ট টেবিলের ছয় নম্বর স্থানে আছে আফগানিস্তান। আফগানদের নিয়ে আছে চার খেলায় কোনটিতে না জেতা স্কটল্যান্ড।

জয়ের লক্ষে খেলতে নেমে দেখেশুনে ব্যাট করছিল নিউজিল্যান্ড। তবে শেষ দিকে এসে ওপেনার মার্টিন গাপটিলকে ও গ্র্যান্ট এলিয়টকে রান আউটের শিকার হতে হয়। তবে গাপটিল আউট হবার আগে দলীয় সর্বোচ্চ ৫৭ রান তুলে নেন।

এর আগে ৩৩ রান করা কেন উইলিয়ামসনকে ফেরান সাপুর জাদরান। তবে আফগানিস্তানের বিপক্ষে স্বল্প টার্গেটে ব্যাটিংয়ে নেমে আক্রমণাত্বক হয়ে খেলতে থাকেন নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। কিন্তু মাত্র ১৯ বলে ৪২ রান করা কিউই অধিনায়ককে বোল্ড করে প্যাভিলিওনে ফেরান আফগান দলপতি মোহাম্মদ নবী।

আউট হবার আগে ম্যাককালাম তার ইনিংসটিতে ছয়টি চার ও একটি ছয়ের মার মারেন।

এর আগে নেপিয়ারের ম্যাকলিন পার্কে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল আফগানিস্তান অধিনায়ক মোহাম্মদ নবী। একাদশ বিশ্বকাপের এটি ৩১তম ম্যাচ। এ ম্যাচে দু’দলই নিজেদের পঞ্চম খেলায় নেমেছিল।

প্রথমে ব্যাট করতে নেমে কিউই বোলারদের দাপুটে বোলিংয়ে মাত্র ১৮৬ রানেই অল আউট হয়ে যায় আফগানিস্তান। আফগান ব্যাটিংয়ে দুটি অর্ধ শতক আসলেও অন্য ব্যাটসম্যানরা আসা যাওয়ার মিছিলে ব্যস্ত থাকলে দু’শ রানের নিচেই শেষ হয় তাদের ইনিংস।

৪৭.৪ ওভারে হামিদ হাসানকে আউট করে নিজের দ্বিতীয় উইকেট পূরণ করেন কোরি অ্যান্ডারসন। এর আগে তিনি অর্ধ শতক করা সামিউল্লাহ’র উইকেটটি নেন।

দারুণ বোলিং করতে থাকা ট্রেন্ট বোল্ট এর আগে নিজের তৃতীয় উইকেটটি নেন দৌলাত জাদরানকে ফিরিয়ে। উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন দৌলাত। সেই সঙ্গে আফগানদের আট উইকেটের পতণ হলো।

এর আগে নাজিবুল্লাহ জাদরানের অর্ধ শতকে বিপর্যয় সামলে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘুরে দাঁড়িয়েছিল আফগানিস্তান। তবে দলীয় ১৪৫ রানে অ্যাডাম মিলনের বলে আউট হন তিনি। ৫৬ বলে সমান ৫৬ রান করে ভেট্টরির ক্যাচে পরিণত হন নাজিবুল্লাহ। তবে অন্যপ্রান্তে অপরাজিত থাকা সামিউল্লাহ সেনওয়ারির কল্যানে দলীয় দেড়শ রান পার করে আফগানরা।

এদিন আগে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়া আফগানিস্তান ছয় উইকেট হরিয়ে দলীয় শত রান পার করে।সপ্তম উইকেট জুটিতে সামিউল্লাহ সেনওয়ারি ও আফসার জাজাই দেখেশুনে ব্যাট করে শত রান পার করে ।

ড্যানিয়েল ভেট্টরির ৩০০ উইকেটের মাইলফলকে কিউইদের বিপক্ষে ব্যাটিং বিপর্যয়ে পড়ে আফগানিস্তান। ভেট্টরির করা দলীয় ২০তম ওভারের চতুর্থ ও পঞ্চম বলে আউট হন মোহাম্মদ নবী ও আফসার জাজাই। সেই সঙ্গে আফগানরা নিজেদের ষষ্ঠ উইকেট হারায়। এখন পর্যন্ত ভেট্টরির শিকার চার আফগান ব্যাটসম্যান।

ভেট্টরির নিজের দ্বিতীয় শিকারে পরিণত করেন ব্যাটসম্যান নওরোজ মঙ্গলকে। আর খেলার ৮.২ ওভারে ট্রেন্ট বোল্টের বলে মার্টিন গাপটিলের কাছে ক্যাচ দিয়ে ১৮ বলে নয় রান করে আউট হন স্তানিকজাই।

এদিন শুরুতেই নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাট করতে নেমে দুই উইকেট হারায় আফগানিস্তান। বোল্টের করা দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে সাঝঘরের পথ ধরেন জাভেদ আহমাদি। পরে তৃতীয় ওভারের প্রথম বলে ভেট্টরির বলে সরাসরি বোল্ড হন উসমান গনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top