সকল মেনু

‘বহির্বিশ্বের সংলাপের আহ্বান কোনো চাপ নয়’

নূহ উল আলম লেনিনরাজনৈতিক প্রতিবদেক : চলমান রাজনৈতিক সঙ্কট নিরসনে বহির্বিশ্বের সংলাপের আহ্বানকে কোন চাপ বলে মনে করছে না আওয়ামী লীগ।  তাদের মতে, দেশের অভ্যন্তরীণ সমস্যা রাজনৈতিকভাবে দেশের গণতান্ত্রিক কাঠামোর মধ্যেই সমাধান করা সম্ভব এবং বাংলাদেশের সেই সক্ষমতা রয়েছে।  সরকার উৎখাতে প্রত্যক্ষ বা পরোক্ষ ষড়যন্ত্রকারীদের পরিণতি ভয়ানক হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন আওয়ামী লীগ নেতারা।

বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে ব্যবসা-বাণিজ্য, জনগণের নিরাপত্তাসহ সার্বিক বিষয়ে আন্তর্জাতিক মহল তাদের উদ্বেগের কথা বারবার জানিয়ে আসছে সরকারকে।

একইসাথে সঙ্কট থেকে উত্তরণে বিএনপি নেত্রীর প্রতিও আহ্বান জানিয়েছেন তারা।  তবে সঙ্কট নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সংলাপে বসার আহ্বানকে বারবারই প্রত্যাখ্যান করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

দলের নেতারা মনে করেন, এ-বিষয়টি আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তির ক্ষেত্রেও কোন প্রভাব ফেলবে না।

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য নূহ উল আলম লেনিন বলেন, ‘মানুষকে মবিলাইজ করার যে কাজটি আমরা করছি, সেটি যদি আমরা আরও কিছুদিন করতে পারি তবে অচিরেই এই সন্ত্রাসের পরিবেশের পরিবর্তন হতে পারে। ‘

সভাপতিমন্ডলীর অন্য আরেক সদস্য মোহাম্মদ নাসিম বলেন, ‘সংলাপ একটি অর্থহীন উক্তি, এদেশে সংলাপ অনেক হয়েছে কিন্তু কোনো সংলাপ সফল হয়নি।  সংলাপ সফল হওয়ার কোনো সম্ভাবনা নেই। ‘

নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্নার ফাঁস হওয়া ফোনালাপের কথা উল্লেখ করে এ নেতারা বলেন, এ ষড়যন্ত্র ফাঁস হবার মাধ্যমে সুশীল সমাজের পরিচিতির আড়ালে তাদের প্রকৃত মুখোশ উন্মোচিত হয়েছে।

মোহাম্মদ নাসিম আরো বলেন, ‘মান্নার ফোনালাপের মাধ্যমে রাজনৈতিক উদ্দেশ্য ও তার মুখোশ উন্মোচন হয়েছে। ‘ ফোনালাপ বিষয়ে লেনিন বলেন, ‘এ ঘটনার মধ্য দিয়ে প্রমাণ হয়ে গেছে যারাই এ ধরণের কাজে লিপ্ত হবে তাদের এ ধরণের পরিণতি হবে। ‘

রাজনৈতিকভাবে মাঠে থেকে জনগণকে সম্পৃক্ত করার মাধ্যমে বিরোধী দলের সকল আন্দোলন মোকাবেলা করা হবে বলেও জানান এ নেতারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top