সকল মেনু

অবরোধ-হরতালে ক্ষতি ১২০০০০ কোটি টাকা: প্রধানমন্ত্রী

pm-js-1-12591নিজস্ব প্রতিবেদক : বিএনপি জোটের চলমান অবরোধ ও হরতালের কর্মসূচিতে ১ লাখ ২০ হাজার কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে সংসদে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনে প্রধানমন্ত্রীর নির্ধারিত প্রশ্ন জিজ্ঞাসাকালে যশোর-২ আসনের সংসদ সদস্য মনিরুল ইসলামের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

নির্দলীয় সরকারের অধীনে মধ্যবর্তী নির্বাচনের দাবিতে দেড় মাস ধরে অবরোধের পাশাপাশি এখন হরতালও দিচ্ছে ২০ দল, এতে নাশকতায় শতাধিক মানুষের মৃত্যু হয়েছে।

এই কর্মসূচির সমালোচনা করে শেখ হাসিনা বলেন, “পৃথিবীর নিষ্ঠুরতম হত্যা প্রক্রিয়া হল আগুনে পুড়িয়ে মানুষ মারা। আর, সেই প্রক্রিয়ায় ক্ষমতা আরোহণের চেষ্টা কোনো রাজনৈতিক দলের মতাদর্শ হতে পারে না।”

প্রধানমন্ত্রী বলেন, গত ৫ জানুয়ারি থেকে টানা ৫২ দিন ধরে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট হরতাল-অবরোধের নামে নৈরাজ্য করছে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে খেটে খাওয়া মানুষগুলো। পেটের তাগিদে কাজে বের হয়ে এ পর্যন্ত ১০১ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে অধিকাংশই আগুনে পুড়ে মারা যায়।

তিনি বলেন, পেট্রোল বোমাসহ নানা ধরনের নাশকতামূলক কর্মকাণ্ডে সহস্রাধিক মানুষ মারাত্মকভাবে আহত হয়েছে।  এক হাজার ১৭৩টি যানবাহনে আগুন দেওয়া হয়েছে। ছয়টি লঞ্চে অগ্নিসংযোগ করা হয়েছে, ২৫ দফায় ট্রেনে নাশকতা করা হয়েছে। এ ধরনের ধ্বংসাত্মক কাজে ব্যবসা-বাণিজ্য, রপ্তানি ও অন্যান্যভাবে এক লাখ ২০ হাজার কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, তারা জানে ৫ জানুয়ারি নির্বাচনের পর গঠিত সরকারের মেয়াদ পাঁচ বছর। তারপরও কেন এই নাশকতা।

বিএনপি নেত্রীর ৭ দফা দাবি প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, “বিএনপি নেত্রীর ৭ দফা দাবি দিয়েছেন তা জনগনের কল্যাণ ও মঙ্গলের জন্য নয়, তার সব দাবি ব্যক্তি স্বার্থে। আর এ কারণেই জনগণ তাদের সাথে নেই।”

দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সরকার কাজ করে যাচ্ছে বলেও জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী আরো বলেন, নাশকতামূলক কর্মকাণ্ডে সংশ্লিষ্ট ব্যক্তি, গোষ্ঠী, অর্থায়নকারী বা পরিকল্পনাকারীদের কর্মকাণ্ড সংক্রান্ত তথ্যাদি সংগ্রহের বিষয়ে গোয়েন্দা সংস্থা নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে পুলিশ অপরাধীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণসহ গ্রেফতার করছে। তাদের এ ধরনের কার্যক্রম মৃত্যুদণ্ড পাওয়ার উপযোগী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top