সকল মেনু

মৌলভীবাজারে খাল খনন শুরু এলাকাবাসীর মনে বাঁধভাঙা উচ্ছ্বাস

মৌলভীবাজার প্রতিনিধি : no4অন্ধমনু নদীর পুরান বাজারে বসছে আরেকটি সুইচ গেইট। ৯০০ মিটার দৈর্ঘ্য কাটাকাল থেকে শুরু হয়েছে খনন কাজ। সুইচ গেইট ও খালটি এলাকাবাসীর উন্নয়নে বিশেষ ভুমিকা রাখবে। অন্ধমনু পানি ব্যবস্থাপনা সমিতির অধীনে এস, এস, ডব্লিউ, আর, ডি, পি (জাইকা) এর আওতায় মৌলভীবাজার এলজিডি কাজটি বাস্তবায়ন করছে। গত ১০ ফেব্রুয়ারী মাননীয় সমাজকল্যাণ মন্ত্রী  মহসিন আলী প্রকল্পটি উদ্বোধন করে আসার পর থেকে এলাকাবাসীর মধ্যে আনন্দ বিরাজ করছে।
গত ২৩ ফেব্রুয়ারী সরেজমিন এলাকায় গেলে দেখা যায় দূত গতিতে খাল ও সুইচ গেইট খননের কাজ চলছে। নতুন সুইচ গেইটের পাশে পুরাতন আরেকটি সুইচ গেইট রয়েছে। এটাকেও রিফিয়ারিং করে ব্যবহারের উপযোগী করা হবে। কাটাখাল খননের ফলে দীর্ঘ দিনের মৃত খাল ফিরে পাবে নতুন জীবন। এর ফলে সমশেরগঞ্জ এলাকার কয়েক হাজার হেক্টর জমি আসবে চাষের আওতায়। দূর হবে মানুষের অভাব অনোটন।
যুক্তরাজ্য আওয়ামীলীগের সহ-সভাপতি, মখলিছুর রহমান কলেজ ও খরফুলনেছা এতিমখানা ও হাফিজি মাদ্রাসার প্রতিষ্টা চেয়ারম্যান ও অন্ধমনু পানি ব্যবস্থাপনা সমিতির উপদেষ্টা আলহাজ্ব এম, এ, n- 2রহিম (শহীদ) সিআইপির সাথে এ বিষয়ে যোগাযোগ করলে তিনি বলেন এই খাল খনন ও সুইচ গেইটের কাজ সম্পূর্ণ হওয়ার পর এলাকাবাসীর অনেক উন্নয়ন হবে। বিশেষ করে কৃষকরা ১ ফসলের জায়গায় ৩ ফসল চাষাবাধ করতে পারবে। হাজার হাজার মানুষের কর্মস্থান হবে। এই খালের জন্য আমার ব্যক্তিগত ভাবে অনেক টাকা ব্যয় হয়েছে। গত ৩ বছর ধরে খাল খননের জন্য প্রসেসিং চলছে। সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদেরকে বিভিন্ন কাজে সহযোগীতা করেছি। দীর্ঘ দিন পরিত্যক্ত থাকায় কাটাখালের অনেক জায়গা কিছু লোক দখল করে নিয়েছে। দখল-দারদের কাছ থেকে নিজের টাকা দিয়ে খরিদ করেছি। সমশেরগঞ্জ এলাকার কৃষক আকুল মিয়া, আব্দুল আহাদ, মধু মিয়ার সাথে আলাপ করে তারা বলেন এ খালের বিনিময়ে আমাদের অনেক উপকার হবে। জমিনে বেশি করে পানি দিতে পারবো যার কারণে ফসল ভাল হবে। ১ ফসলের জায়গায় ৩ ফসল ফলানো যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top