সকল মেনু

মৌসুমী রোগ প্রতিরোধে খাবারে ৪ উপাদান

salmon_with_grilled_veg_77828নিজস্ব প্রতিবেদক :  বিভিন্ন মৌসুমের পরিবর্তনে আমাদের অনেককেই ভুগতে হয় বহু রোগে। এ রোগগুলো প্রতিরোধে ভূমিকা রাখে কিছু খাবার। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ। এ লেখায় থাকছে সে ধরনের কিছু খাবারের তালিকা।
১. ওমেগা ৩ সমৃদ্ধ খাবার
আপনার খাবারের তালিকায় প্রতিদিন রাখুন কিছু পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডসমৃদ্ধ খাবার। মস্তিষ্কের ধারণক্ষমতা বৃদ্ধির জন্য দায়ী সেরোটোনিন উৎপাদন করে এটি। এটি মুড নিয়ন্ত্রণেও সহায়তা করে। এছাড়া মস্তিষ্কের সার্বিক কার্যক্রম বৃদ্ধি করতেও সহায়তা করে এ উপাদানটি। বিভিন্ন মাছ, ফলমূল ও শাকসবজিতে এ উপাদানটি পাওয়া যায়। যেমন রয়েছে  ইলিশ, ভেটকি, পমফ্রেট, স্যামন মাছ,  হলুদ রংয়ের ফল যেমন পেঁপে, কাঁঠাল ইত্যাদি, সবুজ পাতাওয়ালা শাকসবজি, গম, রাজমায় ইত্যাদিও ওমেগা-৩ ফ্যাটি এসিডের উৎস।
২. ট্রাইপটোফ্যান
ট্রাইপটোফ্যান নামে একটি উপাদান সেরোটোনিন মাত্রা বৃদ্ধি করে। এটি মানসিক চাপ কমাতেও সহায়তা করে। এটি পাওয়া যায় মুরগি, টার্কি, বাদামি চাল, দুধ, ডিম, বাদাম, কলা, মটরশুটি, কুমড়া ও পালং শাকে।
৩. ভিটামিন ডি
বিভিন্ন গবেষণায় দেখা গেছে, মানসিক সমস্যা বিশেষ করে বিষণ্ণতার সঙ্গে ভিটামিন ডি-র অভাবের সম্পর্ক রয়েছে। ডিমের কুসুম, দুগ্ধজাত পণ্য, গরুর কলিজা ও ঠাণ্ডা পানিতে বসবাসকারী মাছে এটি পাওয়া যায়।
৪. কাঁচা ফলমূল, শাকসবজি ও প্রাকৃতিক খাবার
প্রকৃতি থেকে আসা যেসব খাবার শিল্প কারখানায় প্রক্রিয়াজাত করা হয়নি, সেগুলো স্বাস্থ্যের জন্য ভালো। এসব খাবারের মধ্যে রয়েছে বিভিন্ন ফল ও মূলের সালাদ, শাক সবজি, লাল আটার খাবার ইত্যাদি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top