সকল মেনু

জন কেরির সঙ্গে বৈঠক করতে যুক্তরাষ্ট্র যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

47440নিজস্ব প্রতিবেদক : বর্তমান পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সেখানে তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে সাক্ষাত করবেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

আগামী ১৮ ফেব্রুয়ারি হোয়াইট হাউসের উদ্যোগে অনুষ্ঠেয় কাউন্টারিং ভায়োলেন্ট অ্যাক্সট্রিমিজম সম্মেলনে যোগদানের লক্ষ্যে তার এবারের যুক্তরাষ্ট্র সফর। তবে সম্মেলনে যোগদানই মূল উদ্দেশ্য নয়। ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে মাহমুদ আলীর একটি দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবার কথা রয়েছে। হোয়াইট হাউসের কাউন্টারিং ভায়োলেন্ট সম্মেলনে যোগদানের লক্ষ্যে পররাষ্ট্র সচিব শহীদুল হক ইতিমধ্যেই যুক্তরাষ্ট্রে রয়েছেন।

ইতিপূর্বে নিশা দেশাই বিসওয়ালের সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূত জিয়াউদ্দিনের বৈঠকে মাহমুদ আলীর আসন্ন সফর সম্পর্কে আলোচনা হয়েছিলো। তবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির আসন্ন বাংলাদেশ সফর উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী প্রথমেই যুক্তরাষ্ট্র সফরে যাবেন না বলে ঠিক করেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের রাজনৈতিক পর্যায়ে সম্পর্কের টানাপোড়েন দূর করতে তিনি ওয়াশিংটন যাচ্ছেন।

আগামী ১৬ ফেব্রুয়ারি তিনি রওনা হবেন এবং ২০ ফেব্রুয়ারি ঢাকায় ফিরবেন বলে কর্মসূচি নির্ধারণ করা হয়েছে। কেরির সঙ্গে বৈঠক শেষ করে ঢাকায় পৌঁছে মমতা ব্যানার্জির সঙ্গেও বৈঠক করবেন পররাষ্ট্রমন্ত্রী। মমতা আগামী ১৯ ফেব্রুয়ারি ঢাকায় পৌঁছবেন এবং ২১ ফেব্রুয়ারির আনুষ্ঠানিকতা শেষে ফিরে যাওয়ার কথা তার।

হোয়াইট হাউস কাউন্টারিং ভায়োলেন্ট সম্মেলনে যোগদানের সুযোগে জন কেরির সঙ্গে বৈঠকে মূলত বর্তমান পরিস্থিতি প্রাধান্য পাবে বলে ধারণা করা হচ্ছে। মাহমুদ আলীকে দ্বিপক্ষীয় সফরে যুক্তরাষ্ট্র যাওয়ার জন্য কেরির আমন্ত্রণ আগেই ছিল।

ধারণা করা হচ্ছে, ৫ জানুয়ারির নির্বাচন সম্পর্কে যুক্তরাষ্ট্রের হতাশা প্রকাশ, সম্প্রতি এলজিইডি মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের ‘দুই আনার মন্ত্রী’ বলে নিশা দেশাই বিসওয়ালকে তাচ্ছিল্য করা এবং ড. ইউনূস ইস্যুতে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক নেতৃবৃন্দের সঙ্গে শেখ হাসিনার সরকারের যে দূরত্ব সৃষ্টি হয়েছে তা ঘোচাতে চেষ্টা করবেন মাহমুদ আলী। এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্রকে আস্থায় আনতে ইউনূসের সঙ্গে প্রধানমন্ত্রীর দূরত্ব সৃষ্টিকারী হিসেবে আলোচিত এক আইনজীবীকে সম্প্রতি নাইকো মামলার আইনজীবীর দায়িত্ব থেকে বাদ দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top