সকল মেনু

হজ কার্যক্রম থেকে বিরত থাকার হুঁশিয়ারি হাবের

82784_1423728003নিজস্ব প্রতিবেদক : সরকার হজযাত্রীদের নিবন্ধনের সময় মোয়াল্লেম ফির সঙ্গে বিমানের টিকিটের টাকা জমা দিতে বাধ্য করলে সব হজ এজেন্সি হজ কার্যক্রম থেকে বিরত থাকবে বলে হুঁশিয়ারি দিয়েছে বেসরকারি হজ এজেন্সিগুলোর সংগঠন হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। একই সঙ্গে হজ লাইসেন্স সারেন্ডার করবে বলে জানিয়েছে সংগঠনটি।

বৃহস্পতিবার বেলা ১১টায় রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি দেন সংগঠনের সভাপতি মোহাম্মদ ইব্রাহিম বাহার।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ইব্রাহিম বাহার বলেন, চাঁদ দেখা সাপেক্ষে ২০১৫ সালের ২২ সেপ্টেম্বর (হিজরি ১৪৩৬) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি সরকার ২০১৫ সালে অনুষ্ঠেয় হজকে পূর্ণাঙ্গরূপে ‘ই-হজ’ সিস্টেমে বাস্তবায়নের দৃঢ়তা পোষণ করায় জানুয়ারির শুরু (১ রবিউস সানি) থেকেই অনলাইনে এজেন্সির নিবন্ধনকরণসহ আনুষঙ্গিক চুক্তি সম্পন্নের বিধান করে।

এরপর গত ৮ ডিসেম্বর মন্ত্রিসভায় ন্যূনতম হজ প্যাকেজ মূল্য ২ লাখ ৯৬ হাজার ২০৬ টাকা নির্ধারণ করে হজ প্যাকেজ অনুমোদিত হয়। হজ প্যাকেজে হজযাত্রীদের মোয়াল্লেম ফির সঙ্গে বিমান ভাড়া বাবদ ১ লাখ ২০ হাজার টাকাও সরকারি কোষাগারে জমাদানের নির্দেশনা দেওয়া হয়।

মোয়াল্লেম ফির সঙ্গে বিমান ভাড়ার টাকা জমাদানের নিয়ম বাতিলের দাবি জানিয়ে গত ১৩ ডিসেম্বর হাবের পক্ষ থেকেও হজ প্যাকেজ ঘোষণা করা হয়। সংগঠনের পক্ষ থেকে মোয়াল্লেম ফির সঙ্গে বিমান ভাড়া সরকারি কোষাগারে জমাদানের এ নিয়মে পুরো হজ ব্যবস্থাপনাতেই বিরূপ প্রভাব পড়বে। হজে যেতে ইচ্ছুকদের অধিকাংশের ক্ষেত্রেই একসঙ্গে এত টাকা জমা দেওয়া সম্ভব হবে না বলে জানানো হয়। এ ব্যাপরে প্রধানমন্ত্রীসহ ধর্ম মন্ত্রণালয়ে আবেদন করা হয় বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

হাব সভাপতি আরো বলেন, ‘গত ১৯ জানুয়ারি মন্ত্রিপরিষদে আমাদের দাবিটি উত্থাপিত হয় এবং নিবন্ধনের সময় মোয়াল্লেম ফির সঙ্গে বিমান ভাড়ার ১ লাখ ২০ হাজার টাকার মধ্যে বিমান ভাড়ার ২০ হাজার টাকা সরকারি কোষাগারে জমাদানের অনুমোদন দেওয়া হয়। এতেও হজ কার্যক্রমে জটিলতা দেখা দেয়। তিনি সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সরকারের কাছে প্রশ্ন রাখেন টিকিটের টাকা ধর্ম মন্ত্রণালয় গ্রহণ করলে তা কীভাবে এজেন্টকে ফেরত দেওয়া হবে। যেসব হজযাত্রী এয়ারলাইনসের ফ্রি টিকিটে যাবেন বা অপ্রাপ্ত বয়স্কদের টিকিট কী নিয়মে কাটতে হবে, তার কোনো স্পষ্ট দিকনির্দেশনা নেই। এখন পর্যন্ত ৫৩ হাজার হজযাত্রীর ডাটা এন্ট্রি হয়েছে। তবে পেমেন্ট না দেওয়ায় নিবন্ধিত হয়নি বলে জানান। এরপর সরকার নিবন্ধন প্রক্রিয়ার সময় ২১ দিন বাড়িয়েছে।

গত ৩ ফেব্রুয়ারি হাবের বিশেষ সাধারণ সভায় সিদ্ধান্ত হয়, মোয়াল্লেম ফির সঙ্গে বিমান ভাড়ার আংশিক অর্থ গ্রহণ যুক্তিযুক্ত নয়। টিকিটের টাকা জমাকরণের উদ্ভূত জটিলতার প্রেক্ষাপটে আগের মতো শুধু মোয়াল্লেম ফি জমা নিয়ে নিবন্ধন করার ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

হাবের সভাপতি বলেন, ‘সরকার যদি মোয়াল্লেম ফির সঙ্গে টিকিটের টাকা জমা দিতে বাধ্য করে, হাবের জরুরি সাধারণ সভার সিদ্ধান্ত অনুযায়ী আমরা এ বছর সব ধরণের হজ কার্যক্রম থেকে বিরত থেকে হজ লাইসেন্স সারেন্ডার করব।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন হাবের সহসভাপতি আফতাব উদ্দিন চৌধুরী, মহাসচিব শেখ আবদুল্লাহ, যুগ্ম মহাসচিব ফরিদ আহমেদ মজুমদার, অর্থসচিব মোজাম্মেল হোসেন কামাল প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top