সকল মেনু

বৃহস্পতিবারের এসএসসি পরীক্ষা স্থগিত

নূরুলনিজস্ব প্রতিবেদক : আগামীকালের (বৃহস্পতিবার) এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

বুধবার (১১ ফেব্রুয়ারি) দুপুরের পর সচিবালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, আপাতত এসব পরীক্ষা স্থগিত রাখা হলো। পরবর্তীতে সুবিধাজনক সময়ে এ পরীক্ষা নেওয়ার জন্য তারিখ ঘোষণা করা হবে।

১২ ফেব্রুয়ারি আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে ইসলাম ও নৈতিক শিক্ষা/ইসলাম শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা/হিন্দু ধর্ম শিক্ষা, বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা/বৌদ্ধ ধর্ম শিক্ষা এবং খ্রিস্ট ধর্ম ও নৈতিক শিক্ষা/খ্রিস্ট ধর্ম শিক্ষা বিষয়ের পরীক্ষা ছিল।

এছাড়া মাদ্রাসা বোর্ডে ফিকহ ও উসুলুল ফিকহ; কারিগরি শিক্ষা বোর্ডে এসএসসি ভোকেশনালে পদার্থ বিজ্ঞান-২(১৯২৫, সৃজনশীল) ও পদার্থ বিজ্ঞান-২(৮১২৫, সৃজনশীল/সাধারণ) এবং দাখিল ভোকেশনালে পদার্থ বিজ্ঞান-২(১৭২৫, সৃজনশীল) ও পদার্থ বিজ্ঞান-২ (৮৫২৫) বিষয়ের পরীক্ষা হওয়ার কথা।

হরতালের কারণে পাঁচ দিনে মোট ৩৭টি বিষয়ের পরীক্ষা বাধাগ্রস্ত হলো।

গত ৮ ফেব্রুয়ারি থেকে ডাকা বিএনপি জোটের টানা হরতাল বুধবার সকাল ৬টায় শেষ হওয়ার কথা থাকলেও মঙ্গলবার এক বিবৃতিতে তা ১৩ ফেব্রুয়ারি সকাল ৬টা পর‌্যন্ত বৃদ্ধি করা হয়।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের নিরাপত্তা আমাদের কাছে বড়। আমরা তাদের হিংস্রতার মুখে ঠেলে দিতে পারি না। এসব কর্মসূচিতে তাদের নিরাপত্তার কথা বিবেচনা করে পরীক্ষা স্থগিত করা হলো।

২ ও ৪ ফেব্রুয়ারির পরীক্ষা যথাক্রমে ৬ ও ৭ ফেব্রুয়ারি হয়েছে। এছাড়া ৮ ও ১০ ফেব্রুয়ারির পরীক্ষা যথাক্রমে ১৩ ও ১৪ ফেব্রুয়ারি নেওয়া হবে।

মাধ্যমিক পর্যায়ের সমাপনী পরীক্ষায় এবার ২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন।

বিএনপি-জামায়াত জোটের হরতালে ২০১৩ সালে এসএসসির ৩৭টি বিষয় এবং এইচএসসির ৪১টি বিষয়ের পরীক্ষা পিছিয়ে যায়।

ওই বছরের জেএসসি-জেডিসির ১৭টি বিষয় এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীর দুটি বিষয়ের পরীক্ষা হরতালের কারণে পিছিয়ে দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে শিক্ষাসচিব নজরুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ফাহিমা খাতুনসহ মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top