সকল মেনু

‘আন্দোলনের নামে দেশকে পাকিস্তান বানানোর চেষ্টা হচ্ছে’

46861নিজস্ব প্রতিবেদক : তথাকথিত আন্দোলনের নামে দেশে অরাজকতা ও সন্ত্রাসী কর্মকাণ্ড করে বাংলাদেশকে পাকিস্তান বানানোর চেষ্টা হচ্ছে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
সোমবার রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে আলোচনাসভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘দেশ এগিয়ে যাচ্ছে। একসময় দেশে যে ইমেজ-সংকট ছিল যা আজ পুনরুদ্ধার হয়েছে। আজ আড়াই লাখ কোটি টাকার বাজেট দেওয়া হচ্ছে। রাজস্ব আয় বেড়েছে। বিশ্বের অনেক গবেষণা সংস্থা বাংলাদেশকে নিয়ে গবেষণা শুরু করেছে।’

তিনি বলেন, ‘দেশে এখন ৩০ দশমিক ১ বিলিয়ন ডলার রপ্তানি হচ্ছে। রিজার্ভ বেড়ে গিয়ে ২২ দশমিক ৪ বিলিয়ন ডলার হয়েছে। ঠিক সেই মুহূর্তে একটি দল তথাকথিত আন্দোলনের নামে দেশে অরাজকতা ও সন্ত্রাসী কর্মকাণ্ড করে বাংলাদেশকে পাকিস্তান বানানোর চেষ্টা করছে। তবে তা কখনো বাস্তবায়িত হবে না।’

তোফায়েল আহমেদ বলেন, ‘বিএনপি ক্ষমতায় থাকাকালে বাংলাদেশে মাথাপিছু আয় ছিল ৫৪৩ মার্কিন ডলার, যা বৃদ্ধি পেয়ে ১ হাজার ১৯০ ডলারে দাঁড়িয়েছে।

বাংলাদেশ থেকে বাণিজ্যসুবিধা নিলেও দেওয়ার বেলায় অনেক দেশ কার্পণ্য করছে, এমন কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আন্তর্জাতিক পরিমণ্ডলে বিভিন্ন দেশের সঙ্গে আমদানি-রপ্তানিতে কোটামুক্ত শুল্কসুবিধা আদান-প্রদান হচ্ছে। কিন্তু অনেকে দেশ আছে কোটামুক্ত শুল্কসুবিধা দেওয়ার পর ট্যারিফ ও নন ট্যারিফসহ নানা বাধা দিয়ে রাখে। ফলে আমাদের পক্ষে ওই সুবিধা আদায় করা যাচ্ছে না।’

কাস্টমস দিবস উপলক্ষে সেমিনারে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, অর্থ উপদেষ্টা ড. মসিউর রহমান, এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিনসহ এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top