সকল মেনু

‘বিশ্ব ক্রিকেটে টাইগাররা এখন পরিণত শক্তি’

Bangladesh cricket timক্রিড়া ডেস্ক : অন্য যে কোন বিশ্বকাপের চেয়ে এবারের আসর বাংলাদেশের জন্য একটু ভিন্নরকম। কেননা বিশ্ব ক্রিকেটে টাইগাররা এখন বেশ পরিণত। সে কারণে এবার বিশ্বমঞ্চে বাংলাদেশ ভাল করবে বলে আশা টাইগারদের সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজনের।

সেই সঙ্গে আগামীতে দলের শৃঙ্খলার বিষয়ে কাউকে কোন ছাড় দেয়া হবে না বলেও সাফ জানিয়েন বর্তমানে জাতীয় ক্রিকেট দলের এই ম্যানেজার।

অন্যদিকে বাংলাদেশকে দ্বিতীয় রাউন্ডে যেতে হলে আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচকে সবচেয়ে বেশী গুরুত্ব দিতে হবে মনে করেন বিসিবির সাবেক পরিচালক খন্দকার জামিল উদ্দিন।

১১তম ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ শুরু হতে বাকি মাত্র কয়েক সপ্তাহের। যাতে টাইগাররা অপেক্ষায় আছেন পঞ্চম বিশ্বকাপ খেলার। তাই শেষ মুহূর্তে নিজেদের ঝালিয়ে নিচ্ছেন মাশরাফি-তাইজুলরা।

দলের নতুন ম্যানেজারের দায়িত্ব দেয়া হয়েছে সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজনকে। যিনি আবার এই ক্রিকেটারদের দেখেছেন কাছ থেকে। তাই সুজনের প্রথম কাজ দলের শৃঙ্খলা ঠিক রাখা। যাতে কোনো ছাড় দিতে রাজী নন ১৯৯৯ সালে বিশ্বকাপ খেলা এই ক্রিকেটার।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজন বলেন, ‘আমাকে প্রথমে দলের শৃঙ্খলার বিষয়টি নিশ্চিত করতে হবে। কারণ এটা ছাড়া একটি দলের জন্য নৈপুণ্য প্রদর্শন করা খুব কষ্টকর হয়ে যায়। ক্যাপ্টেন মাশরাফি তো পরীক্ষিত আর যারা অভিজ্ঞ খেলোয়াড় আছে তারাও যথেষ্ট যোগ্যতাসম্পন্ন।’

তবে দলের মধ্যে শৃঙ্খলা বজায় রাখতে বিসিবির কর্মপরিকল্পনা সঠিকভাবে প্রয়োগের দিকে নজর দেয়ার পরামর্শ দিলেন সাবেক বিসিবি পরিচালক।

বিসিবি সাবেক পরিচালক খন্দকার জামিল উদ্দিন বলেন, ‘বিসিবির কমিটিগুলোর কর্মপরিধি নির্ধারণ করে দিতে হবে। তাদের কাজগুলো ভাগ করে দিলে সকল বিষয় সুন্দরভাবে শেষ করা যাবে।’

তবে মাঠের বাইরের সব চিন্তা ঝেরে ফেলে সুজন টাইগারদের মনোনিবেশ করতে বললেন ব্যাট-বলের পারফরম্যান্সের দিকে। আর কোন দলকেই সহজ প্রতিপক্ষ না ভেবে ম্যাচ বাই ম্যাচ আগানোর পরামর্শ বিসিবি’র সাবেক পরিচালকের।

বিসিবি সাবেক পরিচালক খন্দকার জামিল উদ্দিন, ‘আমাদের প্রথম চ্যালেঞ্জ হচ্ছে আফগানিস্তান। এ ম্যাচ জেতা সম্ভব হলে আমাদের জন্য সুপার এইটে যাওয়াটা অনেক সহজ হয়ে যাবে।’

প্রস্তুত মাশরাফি-মুশফিকরা। প্রস্তুত দেশের কোটি ক্রিকেট ভক্ত। এখন শুধু অপেক্ষা অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মাটিতে লাল-সবুজের পতাকা ওড়ানোর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top